শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ | ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

Logo
Print

দেশে বিনিয়োগের পরিমাণ ২.২ বিলিয়ন ডলার : বাণিজ্যমন্ত্রী

প্রকাশের সময়: ৪:৪২ অপরাহ্ণ - মঙ্গলবার | ডিসেম্বর ৫, ২০১৭

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, আমাদের বিদেশি বিনিয়োগ বাড়ছে। রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে ২০১৪ সালে বিনিয়োগ কম ছিল। কিন্তু ২০১৫ সালের পর বিনিয়োগ বৃদ্ধি পেয়েছে। ওই সময় বিনিয়োগ ছিল ১.২ বিলিয়ন ডলার। এখন বিনিয়োগ ২.২ বিলিয়ন ডলার।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সৌদি আরবের ব্যবসায়িক প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকে সাংবাদিকদের এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

সৌদি আরব বিদ্যুৎ, জ্বালানি ও তথ্য প্রযুক্তিখাতে বিনিয়োগ করতে চায় বলে জানান বাণিজ্যমন্ত্রী। তিনি বলেন, সৌদি আরবের সঙ্গে আমাদের বিভিন্ন খাতে ব্যবসার সুযোগ রয়েছে। তারা বিভিন্ন খাতে বিনিয়োগ করতে চায়। তবে বিশেষ করে তারা সোলার (সৌর বিদ্যুৎ), এনার্জি (জ্বালানি) ও আইসিটি (তথ্য প্রযুক্তি) খাতে বিনিয়োগ করতে আগ্রহ প্রকাশ করেছে।

তিনি আরো বলেন, দেশ স্বাধীন হওয়ার পর আমরা মাত্র তিনটি পণ্য বিদেশে রপ্তানি করতাম। সেগুলো হচ্ছে পাঠ, চামড়া ও চা। কিন্তু এখন সাত শ’ এর বেশি পণ্য আমরা বিদেশে রপ্তানি করি। আমাদের ব্যবসার ক্ষেত্রে বৈচিত্র্য এসেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, সৌদি ব্যবসায়ীক প্রতিনিধিরা আজকে আমাদের সঙ্গে বৈঠক করেছেন। বুধবার (৬ ডিসেম্বর) এফবিসিসিআই এর সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠকে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে এমওইউ সই হবে।

তিনি বলেন, দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে আলোচনা হচ্ছে। বাংলাদেশে ব্যবসায়ীক প্রতিনিধিরাও সৌদি আরবে যাবে। সেখানে তারা আলোচনা করবে। আমরা চাই আমাদের ব্যবসায়ীক ভলিউম বৃদ্ধি করতে।


আর্কাইভ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে