শনিবার, ১৬ ডিসেম্বর, ২০১৭ | ২রা পৌষ, ১৪২৪ বঙ্গাব্দ

Logo
Print

মদিনায় ‘মেহরাবে নববি’ থেকে জুমআ শুরু ৮ ডিসেম্বর

প্রকাশের সময়: ৯:৫৮ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | ডিসেম্বর ৭, ২০১৭

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

মসজিদে নববির ‘মেহরাবে নববি’ তথা প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ব্যবহৃত মেহরাব থেকে ৮ ডিসেম্বর ২০১৭ (শুক্রবার) জুমআর নামাজ পরিচালনা করে হবে। দীর্ঘ ২৫ বছরে পর তা আবার চালু করা হবে।

যে মেহরাবে প্রিয়নবি নামাজ পড়িয়েছেন; তা দেখার আগ্রহ মুসলিম উম্মাহর হৃদয়ে প্রবল। যে কারণে গত ২৫ বছর ধরে তা নবি প্রেমিকদের জন্য উন্মুক্ত করে রাখা হয়েছিল। আর মেহরাবে উসমানি থেকে নামাজের ইমামতি পরিচালনা করা হয়েছিল। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ব্যবহৃত মেহরাব থেকেই হজরত আবু বকর ও হজরত ওমর রাদিয়াল্লাহু আনহুমা নামাজ পড়িয়েছিলেন।

দ্বিতীয় খলিফা হজরত ওমর রাদিয়াল্লাহু আনহুর ইনতেকালের পর মসজিদে নববির সম্প্রসারণ কালে হজরত উসমান রাদিয়াল্লাহু আনহু যে মেহরান নির্মাণ করেন, তা মেহরাবে উসমানি নামে পরিচিত।

উল্লেখ্য যে, গত মসজিদে নববিতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মেহরাব দর্শণার্থীদের জন্য উন্মুক্ত ও নিবিড় ইবাদতের জন্য এবং দর্শনার্থীদের ভিড় কমানোর জন্যই মেহরাবে উসমানি থেকে নামাজ পরিচালনা করা হয়েছিল। সর্বশেষ ১৪১৪ হিজরিতে মসজিদে নববির ‘মেহরাবে নববিতে’ বিতরের নামাজ আদায় করা হয়েছিল।


আর্কাইভ

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে