রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ইবির ভর্তি ফি তিনগুন বৃদ্ধি, আন্দোলনের আভাস

প্রকাশের সময়: ৫:৪৫ অপরাহ্ণ - রবিবার | ডিসেম্বর ১০, ২০১৭

কারেন্টনিউজ ডটকমডটবিডি:
ইমানুল সোহান, ইবি প্রতিনিধি-
২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের স্মাতক (সম্মান) ১ম বর্ষের ভর্তি ফি বৃদ্ধি করেছে প্রশাসন। যা গত বছরের তুলনায় প্রায় তিগুন। এদিকে বর্ধিত ফি প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমেত্রী। সোমবার দুপুর ২ টায় প্রশাসন ভবনের সামনে  মানববন্ধর করে তারা। ক্যাম্পাস জুড়ে আন্দোলনের আভাস। সর্বস্তরের শিক্ষার্থীরা প্রতিমূহুর্তে প্রতিবাদ মুখর হয়ে উঠছে।

জানা যায়, গত বছর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য তিন হাজার থেকে চার হাজার টাকা লাগত। কিন্তু  এবছর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য শিক্ষার্থীদের ১১ হাজার ৮১০ টাকা লাগবে।

ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ৫ হাজার ৭শত টাকা লাগত সেখানে এবছর ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ১৩ হাজার ৩শত ১৫ টাকা লাগবে।

একইভাবে অন্যান্য অনুষদভুক্ত বিভাগগুলোর ভর্তি ফি বাড়ানো হয়েছে। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত বিভাগগুলোতে ভর্তির জন্য ১২ হাজার ৪শত ১৫ টাকা নির্ধারন করা হয়েছে। এ ভর্তি ফি বৃদ্ধির দাবিতে মানববন্ধন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী। এসময় ইসলামী বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রীর আহ্বায়ক মোরশেদ হাবিব, যুগ্ম আহ্বায়ক আবদুর রউফ উপস্থিত ছিল। এছাড়াও শামিমুল ইসলাম, নজরুল, আশিকসহ অন্যন্য নেতাকর্মী উপস্থিত ছিল।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয়  শাখা ছাত্রমৈত্রীর আহ্বায়ক বলেন, ‘গরীব, মেহনতি মানুষের সন্তানেরা বিশ্ববিদ্যালয়ে পড়তে আসে । তেল, নূন, পেয়াজের মতো শিক্ষা কোন পন্য নয়। তাই দ্রুত ভর্তি ফি কমানোর জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্ঠি আকর্ষন করেন। নাহলে সাধারন শিক্ষার্থীদের নিয়ে কঠোর আন্দোলনে যাবে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রমৈত্রী।’

ভিসি প্রফেসর ড. হারুন উর রশিদ আসকারী বলেন, ‘ফি সকল স্তরের শিক্ষার্থীর নাগালেই আছে। অন্য বিশ্ববিদ্যালয়ের সাথে মিল রেখে ফি নির্ধারণ করা হয়েছে।’

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে