রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ঋণপ্রবাহ বাড়িয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা

প্রকাশের সময়: ৬:৫২ অপরাহ্ণ - সোমবার | জানুয়ারি ২৯, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

সরকারি খাতে ঋণপ্রবাহ অপরিবর্তিত ও বেসরকারি খাতে ঋণপ্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা বাড়িয়ে চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধের নতুন মুদ্রানীতি ঘোষণা করেছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার দুপুরে মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের সভাকক্ষে গভর্নর ফজলে কবির ২০১৭-১৮ অর্থবছরের জানুয়ারি-জুন সময়ের এ মুদ্রানীতি ঘোষণা করেন।

তিনি বলেন, বিনিয়োগ সহায়ক পরিবেশ বজায় রাখতে অভ্যন্তরীণ ঋণ জোগানের বেসরকারি খাত অংশের প্রবৃদ্ধি আগেকার ১৬.৩ শতাংশ মাত্রার চেয়ে উচ্চতর ১৬.৮ শতাংশে প্রক্ষেপিত হয়েছে।

‘সরকারি অর্থায়নে ব্যাংক ঋণের ব্যবহার কমে যাওয়ায়’ বেসরকারি খাতের জন্য ঋণপ্রবাহ বাড়ানো সম্ভব হয়েছে বলে মন্তব্য করেন ফজলে কবির।

চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণ বিতরণ বৃদ্ধির লক্ষ্যমাত্রা ১৬.২ শতাংশ ধরা হয়েছিল। তবে কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ হিসেবে ডিসেম্বর পর্যন্ত বেসরকারি খাতে ঋণ বিতরণ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে ১৯ শতাংশে উঠেছে।

অন্যদিকে নতুন মুদ্রানীতিতে সরকারি ঋণপ্রবাহের লক্ষ্যমাত্রা আগের মতোই ১৫.৮ শতাংশে স্থির রাখা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংক প্রতি বছর ২ বার মুদ্রানীতি প্রণয়ন ও প্রকাশ করে থাকে। একটি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই মাসে এবং অন্যটি জানুয়ারি মাসে। সাধারণত মুদ্রার গতিবিধি প্রক্ষেপণ করে এই মুদ্রানীতি। মুদ্রানীতির অন্যতম কাজগুলো হলো- মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে কাজ করা, ঋণের প্রক্ষেপণের মাধ্যমে সরকারি-বেসরকারি ঋণের জোগান ধার্য করা এবং মুদ্রার প্রচলন নিয়ন্ত্রণ করা।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে