বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

নীলফামারীতে পরিবার পরিকল্পনা মেলা

প্রকাশের সময়: ১০:২৩ অপরাহ্ণ - বুধবার | মার্চ ১৪, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:
মহিনুল ইসলাম সুজন, নীলফামারী জেলা প্রতিনিধি॥ পরিকল্পিত পরিবারে গড়বো দেশ, উন্নয়ন আর সমৃদ্ধির বাংলাদেশ’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে নীলফামারীতে শুরু হয়েছে দুই দিনের পরিবার পরিকল্পনা মেলা। মেলায় সরকারী বেসরকারীসহ ২০টি স্টোল স্থান পেয়েছে।
বুধবার (১৪ মার্চ) দুপুরে জেলা শহরের উম্মুক্ত মঞ্চে মেলার উদ্বোধন করেন পরিবার পরিকল্পনার রংপুর ও রাজশাহী বিভাগের পরিচালক মলয় কুমার রায়।
জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীমের সভাপতিত্বে বক্তব্য রাখেন, সিভিল সার্জন রনজিৎ কুমার বর্মণ, নীলফামারী পৌরসভার মেয়র দেওয়ান কামাল আহমেদ, সহকারী পুলিশ সুপার আলতাফ হোসেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, জেলা শিক্ষা কর্মকর্তা শফিকুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক আফরোজা বেগম, জেলা জাতীয় মহিলা পরিষদের সভাপতি রাবেয়া আলীম, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা, উপসহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তা ফনিভুষন চক্রবর্তী প্রমুখ।
জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপপরিচালক আফরোজা বেগম জানান, সকল শ্রেণী পেশার মানুষের কাছে মা ও শিশু স্বাস্থ্য, কিশোর কিশোরীদের প্রজনন স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক বার্তা পৌঁছে দিতে দুই দিন ব্যাপী ওই মেলার আয়োজন করা হয়েছে। এখানে স্থায়ী পদ্ধতি, দীর্ঘ মেয়াদী অস্থায়ী পদ্ধতি ও অস্থায়ী পদ্ধতি সম্পর্ক জন সচেতনতা তৈরী করতে সরকারের এই প্রয়াস।
অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আমরা কাজ করি মাতৃ মৃত্যু হার কমানো নিয়ে, কিশোর কিশোরীদের নিয়ে, আমাদের কর্মী বাহিনী আছে। তার পরেও আমাদের কাজের সিমাবদ্ধতা আছে। তিনি বলেন, আমাদের জনসংখ্যার যে হার আছে। দেশ স্বাধীনের সময় লোক সংখ্যা ছিল সাড়ে সাত কোটি। ওই সময় পাকিস্তানের লোক সংখ্যা ছিল চার কোটি, এখন তা বেড়ে দাঁড়িয়েছে ২২ কোটির বেশী।
আর ৪৭ বছর পরে বাংলাদেশের লোক সংখ্যা হয়েছে সাড়ে ১৬ কোটি। যদি আমার কর্মীরা কাজ না করত তাহলে এটি সম্ভব হত না। তাহলে বর্তমানে লোক সংখ্যা হতো ২৫ কোটির ওপরে।
আগামী বৃহস্পতিবার (১৫ মার্চ) বিকেল সারে ৫ টার দিকে মেলার সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক মোহাম্মদ খালেদ রহীম।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে