বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

৬ শ্রেণির লোকের জন্য তৈরি হয়েছে ‘গাই’ নামক গুহা

প্রকাশের সময়: ৫:১৫ অপরাহ্ণ - শুক্রবার | মার্চ ২৩, ২০১৮

কারেন্টনিউজ ডটকডমটবিডি: ‘গাই’ একটি গুহার নাম। এটি মারাত্মক ভয়ংকর গুহা। নিজেদের কর্মের মাধ্যমে যারা নিজেদেরই ক্ষতি করে থাকে, তাদের জন্য তৈরি করা হয়েছে এ ভয়ংকর গুহা। যে গুহার ভয়াবহতা থেকে মুক্তি চায় জাহান্নাম নিজেই।

‘গাই’ নামক গুহার ভয়াবহতা ও শাস্তি থেকে মুক্ত থাকতে আল্লাহ তাআলা মানুষকে জোর তাগিদ দিয়েছেন। ‘গাই’ নামক এ গুহার ভয়াবহতা এবং আল্লাহ তাআলা যাদের জন্য তৈরি করেছেন; সে ব্যাপারে প্রখ্যাত মুহাদ্দিস হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাদিয়াল্লাহু আনহু বলেন-

‘গাই’-জাহান্নামের একটি গুহার নাম । জাহান্নাম নিজেও তা থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করে। আল্লাহ তাআলা ঐ সমস্ত লোকদের জন্য এ গুহা তৈরি করেছেন, যারা-

>> যে ব্যক্তি (জিনাকার) জিনায় (ব্যভিচারে) অভ্যস্ত হয়ে পড়েছে।
>> যে ব্যক্তি মদ্যপানে অভ্যস্ত হয়ে পড়েছে।
>> যে সুদখোর সুদ গ্রহণ থেকে বিরত হয় না।
>> যারা পিতা-মাতার অবাধ্যতা করে।
>> যারা মিথ্যা সাক্ষ্য দেয়।
>> যে নারী অপরের সন্তানকে তার স্বামীর সন্তানে পরিণত করে দেয়। (তাফসিরে কুরতুবি)

উল্লেখিত ব্যভিচার, মদ্যপান, সুদের লেন-দেন, পিতা-মাতার অবাধ্যতা, মিথ্যা সাক্ষী এবং ব্যভিচারের মাধ্যমে একজন নারী স্বামীর সংসারে থাকাকালীন সময়ে অন্য পুরুষের সঙ্গে মেলামেশায় সন্তান ধারণ করে তা নিজের স্বামীর সন্তানে পরিণত করে দেয়ার মতো কাজগুলো মারাত্মক অপরাধ।

এ কারণেই আল্লাহ তাআলা উল্লেখিত ৬ শ্রেণির লোকদের জন্য ভয়ংকর ‘গাই’ নামক গুহা তৈরি করেছেন। জাহান্নামের আশ্রয় প্রার্থনা বিষয়টি এ গুহার ভয়াবহতার আধিক্যের ইঙ্গিত বহন করে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে উল্লেখিত কাজগুলো থেকে হেফাজত থাকার এবং তাওবা করে ফিরে আসার মাধ্যমে ইসলামের বিধানগুলো সুন্দরভাবে যথাযথ পালন করার তাওফিক দান করুন। আমিন।

উপরে