বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

কাবা শরিফের গিলাফ বিক্রির ঘোষাণা!

প্রকাশের সময়: ১০:৪৩ পূর্বাহ্ণ - রবিবার | মার্চ ২৫, ২০১৮

কারেন্টনিউজ ডটকমডটবিডি: প্রথম কাবা শরিফের গিলাফ বিক্রির ঘোষাণা এলো অনলাইনে। এতে সৌদি আরবের এক ব্যক্তি ১৯৯১ সালে পবিত্র কাবা শরিফে ব্যবহার করা গিলাফ অনলাইনে বিক্রির ঘোষণা দিয়েছেন। আর তার দাম হাঁকিয়েছেন ৮০ মিলিয়ন সৌদি রিয়াল, যা বাংলাদেশি টাকায় সাড়ে ১৭ কোটি টাকা।

গিলাফটি আসল তা প্রমাণ করার জন্য তিনি ঘোষণায় কাবা শরিফের তত্ত্বাবধায়ক পরিবার আল শাবি’র নাম যুক্ত করেছেন। এমনকি এই গিলাফ বিক্রির জন্য মক্কার প্রশাসন তাকে অনুমতি দিয়েছে বলেও দাবি করেন তিনি।

তবে এ বিষয়ে গণমাধ্যমে খবর হওয়ার পর বিজ্ঞাপন সংস্থা ছবিটি ডিলিট করে দেয়।

আল শাবি পরিবারের মুখপাত্র ওই ব্যক্তির গিলাফ বিক্রির ঘোষণা অবৈধ ও তাদের পরিবারের অনুমতি পাওয়ার দাবি অস্বীকার করেছেন। এছাড়া মক্কা প্রশাসানের মুখপাত্র সুলতান আল দোসারি জানিয়েছেন, বিষয়টি তদন্ত করে মামলা করা হবে।

প্রতি বছর ঈদুল আজহার আগে ৯ জিলহজ তারিখে কাবা শরিফের গিলাফ পরিবর্তন করা হয়। আর প্রতিটি গিলাফ অত্যন্ত যত্নসহকারে মক্কা প্রশাসনের তত্ত্বাবধানে রাজকীয় গুদামে সংরক্ষিত থাকে।

৬৭০ কেজি ওজনের সিল্কি কালো এই গিলাফে ১২০ কেজি সোনা দিয়ে কারুকাজ করা থাকে।

কাবা শরিফের গিলাফ তৈরির পরিচালক ড. মোহাম্মদ বেগুদা জানান, প্রতি বছরই নতুন গিলাফ তৈরি করা হয় এবং পুরনো গিলাফ নির্ধারিত কমিটি সেটি সংরক্ষণ করে থাকে। আর সাধারণত ভারত, মিশর, তুর্কি, লন্ডন ও প্যারিসে এই গিলাফ তৈরি করা হয়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে