বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মাংসের সবরকম পদ শরীরের জন্য উপকারী নয়

প্রকাশের সময়: ১১:৩০ অপরাহ্ণ - সোমবার | মার্চ ২৬, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

কাবাব, গ্রিলড চিকেন, বার্বিকিউ চিকেন, ইটালিয়ান চিকেন স্কিউয়ার, গ্রিলড ইটালিয়ান সসেজ আরও কত রকম বাহারি নাম। বয়েলড, গ্রিলড মাংসের নানান পদ খেতে আমরা খুবই ভালোবাসি। মাংসে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন এবং অন্যান্য উপকারী উপাদান রয়েছে।

তাই চিকিৎসকরাও শরীর এবং স্বাস্থ্যের উপকারের জন্য মাংস খাওয়ার পরামর্শ দেন। কিন্তু সম্প্রতি হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি তথ্য প্রকাশ করেছেন। এবং সেই তথ্যে জানানো হয়েছে, মাংসের সবরকম পদ শরীরের জন্য উপকারী নয়।

গবেষকদের মতে, উচ্চ তাপমাত্রায় যখন মাংস রান্না করা হয়, তখন সেই মাংসে এমন কিছু উপাদান তৈরি হয়, যা আমাদের রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। বিভিন্ন প্রকার হৃদরোগে আক্রান্ত হতে পারেন সেই সকল মাংসের পদ খেলে। তারা জানাচ্ছেন, যারা এক মাসে ১৫ বারেরও বেশি গ্রিলড, বয়েলড বা রোস্টেড চিকেন, মাছ বা অন্য কোনও মাংস খেয়েছেন, তাদের মধ্যে রক্তচাপ ১৭ শতাংশ বেড়ে গিয়েছে।

অতিরিক্ত তাপমাত্রায় মাংস রান্নার ফলে তার মধ্যে হেরেটোসাইক্লিক অ্যামিনিস নামে একধরনের রাসায়নিক উৎপাদিত হয়েছে। যা হাইপারটেনশন বাড়িয়ে দিয়েছে মানুষের মধ্যে। তাহলে খেতে যতই ভালো লাগুক না কেন শরীর সুস্থ রাখতে গ্রিলড, বয়েলড কিংবা রোস্টেড খাওয়া কমিয়ে দিন।

উপরে