বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

পুঁজিবাজারে কমেছে সূচক

প্রকাশের সময়: ৯:৫৯ অপরাহ্ণ - সোমবার | মার্চ ২৬, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

অব্যাহত বিক্রয় চাপে সপ্তাহের প্রথম কার্যদিবসে (রোববার) কমেছে পুঁজিবাজারের সূচক। বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তায় দিনশেষে দেশের ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনও কমেছে।

লেনদেন মন্দায় দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক মূল্যসূচক কমেছে ১০.৩৯ পয়েন্ট। অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক কমেছে ৩৮.৭৭ পয়েন্ট। ডিএসই ও সিএসইর বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ) এবং বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সংবাদ সম্মেলনের পর গতি ফিরেছিল পুঁজিবাজারে। কিন্তু রোববার দিনশেষে বাজারের লেনদেন ও সূচকে বিপরীত চিত্র দেখা গেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানি ও ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির। দর কমেছে ১৬৩টি কোম্পানি ও ফান্ডের, দর অপরিবর্তিত ছিল ৬৩টি প্রতিষ্ঠানের। এসময় ডিএসইতে ৭ কোটি ১২ লাখ ৬৬ হাজার ১৬৫টি শেয়ার লেনদেন হয়।

এসময় ডিএসইতে লেনদেন হয়েছে ২২৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। অপরদিকে, আগের কার্যদিবসে ডিএসইতে ৩৮৮ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

দিনশেষে ডিএসই’র সার্বিক মূল্যসূচক ডিএসইক্স আগের কার্যদিবসের তুলনায় ১০.৩৯ পয়েন্ট কমে ৫৫৭০ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় শরীয়াহ্ ভিত্তিক কোম্পানিগুলোর মূল্যসূচক ডিএসইএস কমেছে ২.২৫ পয়েন্ট ও ডিএস-৩০ সূচক কমেছে ৬.৯১ পয়েন্ট।

লেনদেন শেষে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে মার্কেন্টাইল ব্যাংক। এসময় কোম্পানিটির ১০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। টার্নওভার দ্বিতীয় অবস্থানে ছিল স্যালভো কেমিক্যাল, কোম্পানিটির ৮ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেনের মধ্য দিয়ে টার্নওভারের তৃতীয় অবস্থানে উঠে এসেছে আমরা নেটওর্য়াক।

টার্নওভার তালিকায় থাকা অন্য কোম্পানিগুলো-কুইন সাউথ টেক্সটাইল, ব্র্যাক ব্যাংক, ইউনিক হোটেল, গ্রামীণফোন, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ ও মুন্নু সিরামিক।

এদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও ফান্ডগুলোর মধ্যে দর বেড়েছে ৬৪টির, দর কমেছে ১২৭টির ও দর অপরিবর্তিত ছিল ৩৬টি প্রতিষ্ঠানের। এসময় সিএসইতে ১৬ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে সিএসই’র সার্বিক মূল্যসূচক সিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৩৮.৭৭ পয়েন্ট কমে ১০ হাজার ৩৭৫ পয়েন্টে স্থিতি পেয়েছে। এসময় সিএসইতে টার্নওভার তালিকায় শীর্ষে উঠে এসেছে ব্রিটিশ আমেরিকান টোবাকো, কোম্পানিটির ৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে