বুধবার, ২১ নভেম্বর, ২০১৮ | ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

বল বিকৃতি রুখতে আইসিসিকে অভিনব প্রস্তাব

প্রকাশের সময়: ৯:৪১ পূর্বাহ্ণ - সোমবার | এপ্রিল ২, ২০১৮

কারেন্টনিউজ ডটকমডটবিডি:

 

বল বিকৃতি কাণ্ডে অভিযুক্ত স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফ্টের নির্বাসন ও কোচ ডেরিল লেম্যানের অবসর গ্রহণের পরেও ক্রিকেট দুনিয়ায় আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে বল বিকৃতি। রিভার্স সুইং পেতে বোলাররা যাতে বলকে বিকৃত করতে না পারে, সেটাকে আটকাতে মরিয়া আইসিসিও।

এমন পরিস্থিতিতে আইসিসির সাবেক সদস্য ও ভারতীয় তারকা লেগস্পিনার লক্ষ্মণ শিবরামকৃষ্ণণ বল বিকৃতি রুখতে নতুন পরামর্শ দিলেন আইসিসিকে। শিবরামকৃষ্ণণ জানিয়েছেন, ‘‘আমি দেখতে চাই, সব ক্রিকেটাররা পকেটবিহীন প্যান্ট পরে মাঠে নামছেন।’’ ক্রিকেটারদের প্যান্টে পকেট রাখার প্রয়োজনীয়তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত তিন বছর আইসিসির সদস্য ছিলেন সাবেক এই লেগস্পিনার। তার বক্তব্যের সপক্ষে তিনি বলেন, এখন আম্পায়াররা ড্রিঙ্কস তো বটেই, অন্য সময়েও ক্রিকেটারদের প্রয়োজনমতো অতিরিক্ত খেলোয়াড়দের মাঠে নামার অনুমতি দেন। তাদের কাছ থেকেই খেলোয়াড়রা প্রয়োজনীয় যা কিছু, তা পেয়ে যান। তাহলে আলাদা করে ক্রিকেটাররা পকেটে কী রাখবেন, জানতে চান শিবরামকৃষ্ণণ।

যদিও প্রশ্ন উঠছে, পকেট না থাকলেও মোজা বা অন্তর্বাসে করে বল বিকৃতির সরঞ্জাম লুকিয়ে রাখতে পারেন ক্রিকেটাররা। তবে সেগুলি পকেটে রাখার চেয়ে যে অনেক কঠিন তা মানছেই সকলে। প্রসঙ্গত, শিবরামকৃষ্ণণ আইসিসির সদস্য থাকাকালীন তাদের কমিটি ক্রিকেটারদের প্যান্টের পকেটে চেন রাখা নিষিদ্ধ করেছিলেন।

উপরে