বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

যুদ্ধাহত সৈনিকের পুরুষাঙ্গ প্রতিস্থাপন!

প্রকাশের সময়: ১১:৩১ অপরাহ্ণ - মঙ্গলবার | এপ্রিল ২৪, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

গোটা বিশ্বকে অবাক করে দিয়ে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে একজন মানুষের পুরুষাঙ্গ ও অণ্ডথলি সফলভাবে প্রতিস্থাপন করা সম্ভব হয়েছে। ওই ব্যক্তি দেশটির সামরিক বাহিনীর এক জন সদস্য যিনি আফগানিস্তানে বোমা বিস্ফোরণে আহত হয়েছিলেন। জন্স হপকিন্স হসপিটাল কর্তৃপক্ষ সোমবার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে।

মার্চের ২৬ তারিখে ১৪ ঘণ্টা ধরে  ৯ জন প্লাস্টিক সার্জনের একটি দল এবং ২জন ইউরোলজিক্যাল সার্জন ওই সৈনিকের ওপর অস্ত্রোপচার করেন।  তারা সম্পূর্ণ পুরুষাঙ্গ, অণ্ডথলি ও পেটের উপরিভাগের কিছু অংশ রোগীর শরীরে প্রতিস্থাপন করেন। জানা গেছে, জনৈক মৃত ডোনারের শরীর থেকে তারা শরীরের উল্লেখিত অংশ গুলো সংগ্রহ করেন।

জন্স হপকিন্সের প্লাস্টিক ও রিকন্সট্রাক্টিভ সার্জারি দলের প্রধান অ্যান্ড্রু লি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমরা আশা করছি এই প্রতিস্থাপনের ফলে ওই তরুণ প্রায় স্বাভাবিকভাবে প্রস্রাব ও যৌনক্রিয়া করতে সক্ষম হবে।’

জানা যায়, ঐ সৈনিক বোমার আঘাতে যৌনাঙ্গ হারানোর ঘটনায় ‘বিমুঢ়’ হয়ে পড়েছিলেন এবং সেটা মেনে নেয়া কঠিন বলে জানিয়েছিলেন। ওই ঘটনার বিষয়ে আর বেশি কিছু জানাননি তিনি।

এক বিবৃতিতে তিনি বলেন, ‘(সার্জারির পর) আমি যখন প্রথম চেতনা ফিরে পাই তখন অবশেষে নিজেকে আরও স্বাভাবিক বলে মনে হচ্ছিল। আমি ঠিক আছি এমন একটা আত্মবিশ্বাস পেয়েছিলাম।’

জন্স হপকিন্সের সার্জনরা গত ডিসেম্বরে একজন মানুষের শরীরে দুইহাত সফলভাবে প্রতিস্থাপন করেছিলেন। এর আগে শুধু পুরুষাঙ্গ প্রতিস্থাপনের সার্জারি করা হয়েছিল মোট তিনবার। চীন, দক্ষিণ আফ্রিকা ও যুক্তরাষ্ট্রে এসব অস্ত্রোপচার করা হয়।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে