বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর, ২০১৮ | ৫ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

চাকরি পরিবর্তন করত চান?

প্রকাশের সময়: ২:০২ পূর্বাহ্ণ - সোমবার | মে ২৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি:

এক অফিসে কাজ করতে করতে বিরক্ত হয়ে গেছেন। কিংবা এই অফিসে কাজের মানের গতি বাড়ছে না এতে আপনারও গতি বাড়ছে না তাই পরিবর্তন করতে চাইছেন। এটাই স্বাভাবিক। কিন্তু হুট করে চাকরি ছেড়ে দেওয়া অথবা পরিবর্তন করাটা আপনার জন্য কি ভালো হবে? এতে ক্ষতিও হতে পারে।

তাই চাকরি পরিবর্তন করার আগে কিছু বিষয় ভেবে নিন। এতে আপনার জন্য মঙ্গল হবে।

১) কেন পরিবর্তন করবেন: চাকরি পরিবর্তন করার আগে ভেবে দেখুন, কেন পরিবর্তন করতে চাইছেন। কখনই হুট করে পরিবর্তন করবেন না। অফিসে আপনার সমস্যাটা কোথায়। সেই সমস্যার জায়গাটা সমাধান করা যায় কি না। এগুলো আগে ভেবে দেখুন, তারপর যদি না হয় তাহলে পরিবর্তনের কথা চিন্তা করুন।

২) নতুন অফিসে সুবিধা কেমন: চাকরি পরিবর্তন করে যে নতুন অফিসে যাবেন, সেই অফিসে পুরোনো অফিসের মতো সুবিধা নাও থাকতে পারে। তাই পরিবর্তন করার আগে ভাবুন আপনি এই অফিস ছাড়বেন কি না। এক অফিসে বিরক্ত লাগছে ঠিকই কিন্তু আপনি যে সুবিধাগুলো পাচ্ছেন এই সুবিধাগুলোতো সেখানে পাবেন না।

৩) পরিবারের অবস্থা: চাকরি ছাড়ার পরিকল্পনা অবশ্যই নিখুঁত হওয়া চাই। নয়তো পরিবারের সবাইকে নিয়ে বিপদে পড়তে হবে। নতুন চাকরি বা আয়ের উপায় ঠিক না করে বর্তমান চাকরি ছাড়া উচিত নয়। এতে পরিবারের মধ্যে যেমন হতাশা আসবে তেমনি নিজের মধ্যেও এক ধরনের হতাশা তৈরি হবে।

৪) কাজের অবস্থান: আপনি যেখানে কর্মরত আছেন সেখানে আপনার কাজের অবস্থান বেশ উঁচু পর্যায়ে। কিন্তু যেখানে পরিবর্তন করে যেতে চাইছেন সেখানে হয়তো সেই পর্যায়ে নাও থাকতে পারেন বরং আরো ছোট পদে চাকরি হয়েছে সেইক্ষেত্রে চাকরি ছেড়ে দেওয়ার আগে ভাবুন।

৫) এটাও থাকছে না, ওটাও থাকছে না: হুট করে চাকরি পরিবর্তন করে নতুন অফিসে যোগ দিলেন। পরে আপনার পোস্টে নতুন লোক নিয়েছে। এদিকে নতুন অফিসে আপনি সব পারবেন, আপনার সব কাজ ভালো লাগবে মনে করলেন কিন্তু তা ঘটলো না। পরে নতুন চাকরি ছেড়ে দিযে আপনি পুরোনো অফিসেই ফিরে যেতে চাইছেন কিন্তু সেটা আর সম্ভব না। কারণ সেই পোস্ট আর ফাঁকা নেই। দেখা গেল, আপনি দুটোই হারিয়ে ফেললেন। সুতরাং এই সব চিন্তা রেখে চাকরি পরিবর্তনের কথা ভাবুন।

 

 

 

-সংগৃহীত

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে