সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ইফতারে মজাদার মাশরুম কাবাব

প্রকাশের সময়: ৭:৩০ পূর্বাহ্ণ - সোমবার | জুন ১১, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ইফতারে কাবাব না হলে যেন জমেই না। ফিশ কাবাব কিংবা বিফ কাবাব তো অনেক খাওয়া হলো, আজ চলুন শিখে নেই মজাদার মাশরুম কাবাব তৈরির রেসিপি। সুস্বাদু এই কাবাব আপনি খুব সহজেই তৈরি করতে পারবেন। রইলো রেসিপি-

উপকরণ: মাশরুম- ২০০ গ্রাম, ছোলা ডাল- ১/২ কাপ, পেঁয়াজ কুচি- ১/২ কাপ, আদা-রসুন বাটা- ১.৫ কাপ, আলু- ১টি (সেদ্ধ করে ম্যাশ করা), মরিচের গুঁড়া- ১ চা চামচ, ধনিয়া গুঁড়া- ১ চা চামচ, গরম মশলা- ১ চা চামচ, ধনেপাতা কুঁচি- ২ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া- ১/২ চা চামচ, ব্রেড ক্রাম, লবণ, তেল।

প্রণালি: ছোলার ডাল ১.৫ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। মাশরুম ভালো করে ধুয়ে নিচের বৃন্তগুলো কেটে ফেলুন। ৪ কাপ পানিতে ১ চা চামচ লবণ ও লেবুর রস দিয়ে ফোটান। তাতে মাশরুমগুলো ২ মিনিট সেদ্ধ করুন। তারপর মাশরুমগুলোকে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে পেপার টাওয়েল দিয়ে হালকা মুছে নিয়ে স্লাইস করুন। একটি প্যানে ১ চা চামচ তেল নিয়ে পেঁয়াজ দিয়ে নাড়ুন। হালকা ভেজে আদা-রসুন বাঁটা দিয়ে নাড়ুন। ছোলার ডাল দিয়ে ১ মিনিট নাড়ুন। এরপর পরিমাণমত পানি দিয়ে ঢেকে দিয়ে মাঝারি আঁচে চুলায় রাখুন। পানি শুকিয়ে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না হতে দিন।

Kabab

সেদ্ধ ছোলা ও মাশরুম গ্রাইন্ডারে বা ফুড প্রসেসরে নিয়ে গ্রাইন্ড করুন। মিক্সচারটিকে একটি বোলে নিয়ে তাতে ধনেপাতা কুঁচি, গরম মশলা, ম্যাশড আলু, মরিচের গুঁড়া, ধনিয়া গুঁড়া, গোলমরিচের গুঁড়া ও লবণ মিশিয়ে ভালো করে মেখে তা থেকে ছোট ছোট গোল গোল কাবাব বানান। কাবাবগুলোকে ব্রেড ক্রামে মাখান। এবার একটি ফ্রাইং প্যানে সামান্য তেল নিয়ে তাতে কাবাবগুলো উভয় পিঠে গোল্ডেন-ব্রাউন করে ভাজুন। ভাজা হলে একটি প্লেটে কিচেন টিস্যুতে কাবাবগুলো উঠিয়ে নিন। তৈরি হয়ে গেল মজাদার মাশরুম কাবাব।

টিপস: মাশরুম আর ডাল গ্রাইন্ড করার সময় পানি দেবেন না। আর কাবাবের মিক্সচারটি যদি বেশি আঠালো মনে হয়, তবে সামান্য ময়দা মেশাতে পারেন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে