শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

খাগড়াছড়িতে ১২ শিক্ষা প্রতিষ্ঠানে জিপিএ মাত্র ৩ জন

প্রকাশের সময়: ৯:৩৩ অপরাহ্ণ - বৃহস্পতিবার | জুলাই ১৯, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি
বিপ্লব তালুকদার, খাগড়াছড়ি প্রতিনিধি: সদ্য ঘোষিত উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফলে খাগড়াছড়ি জেলার ১২টি কলেজে ৭ হাজার ২’শ ৩০ জন পরীক্ষার্থীর মধ্যে মাত্র ২ হাজার ৬’শ ৪৭ জন উত্তীর্ন হয়েছে। অনুত্তীর্ন পরীক্ষার্থীর সংখ্যা ৪ হাজার ৫’শ ৮৩ জন। জেলায় গড় পাশের হার ৩৬.৬১।
বরাবরের মতো এবারও জেলায় সবচেয়ে ভালো ফলাফল করেছে খাগড়াছড়ি ক্যান্ট: পাবলিক স্কুল এন্ড কলেজ। এই প্রতিষ্ঠান থেকে তিন বিভাগ মিলে ৯২ জন পরীক্ষার্থীর মধ্যে ৮৫ জন উত্তীর্ন ছাড়াও বিজ্ঞান বিভাগ থেকে একজন গোল্ডেন জিপিএ এবং দুইজন জিপিএ পেয়েছে। আর সবচেয়ে খারাপ ফলাফল করেছে পানছড়ি ডিগ্রী কলেজ। এই প্রতিষ্ঠানের তিন বিভাগের ৭’শ ২৫ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে মাত্র ১’শ ৮ জন।

তবে প্রথমবারের মতো পরীক্ষায় অংশ নিয়ে জেলায় তাক লাগিয়েছে গুইমারা কলেজ। এই কলেজ থেকে তিন বিভাগের ১’শ ৬ জন পরীক্ষার্থীর মধ্যে ৮২ জন পাশ করেছে। এছাড়া খাগড়াছড়ি সরকারি মহিলা কলেজের মোট পরীক্ষার্থীর ৫৪.১২ শতাংশ, রামগড় সরকারি কলেজে ৪৭.৮০ শতাংশ এবং খাগড়াছড়ি সরকারি কলেজ ৪৭.৪৮ শতাংশ পাশের হার নিয়ে জেলায় পঞ্চম অবস্থানে রয়েছে। তবে এই কলেজের বিজ্ঞান শাখা থেকে জিপিএ পেয়েছে একজন পরীক্ষার্থী।

জেলায় এবার সবচেয়ে বেশি সংখ্যক পরীক্ষার্থী ছিল দীঘিনালা ডিগ্রী কলেজে। কিন্তু ১ হাজার ৩’শ ৮৭ জন পরীক্ষার্থীর বিপরীতে এই কলেজ থেকে পাশ করেছে মাত্র ৪’শ ৯৭ জন।

উপরে