শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

গুগলের হোমপেজে বিখ্যাত নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগম

প্রকাশের সময়: ১০:৪৯ পূর্বাহ্ণ - শনিবার | জুলাই ২৮, ২০১৮

 

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

গুগলের হোমপেজ খুললেই আপনার চোখে পড়বে মাইক্রোফোনের সামনে একটি মুখ। গুগলে লেখাটি ফুটিয়ে তোলা হয়েছে সোনালি রঙে। বিখ্যাত নজরুল সংগীতশিল্পী ফিরোজা বেগমের জন্মদিন স্মরণ করতে এ ডুডল প্রদর্শন করছে গুগল। আজ তার ৮৮তম জন্মবার্ষিকী। শনিবার প্রথম প্রহর থেকেই গুগলের হোমপেজে এ ডুডল দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা।

গুগল তাদের ডুডল পাতায় ফিরোজা বেগমের জীবন-সম্পর্কিত তথ্য তুলে ধরেছে। এ ছাড়া ডুডলের ওপর ক্লিক করলে ফিরোজা বেগম সংক্রান্ত তথ্য পাতায় নিয়ে যাচ্ছে।

গুগল ডুডল পাতায় লিখেছে, ফিরোজা বেগম ছিলেন এ উপমহাদেশের একজন বরেণ্য ও কিংবদন্তি নজরুলসংগীতশিল্পী। ১৯৩০ সালের ২৮ জুলাই তিনি গোপালগঞ্জের রাতইল ঘোনাপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মায়ের নাম বেগম কওকাবুন্নেসা।

১০ বছর বয়সে ফিরোজা বেগম কাজী নজরুলের সান্নিধ্যে আসেন এবং তার কাছ থেকে তালিম গ্রহণ করেন। নজরুলের গান নিয়ে প্রকাশিত তার প্রথম রেকর্ড বের হয় ১৯৪৯ সালে। কাজী নজরুল অসুস্থ হওয়ার পর ফিরোজা বেগম নজরুলসংগীতের শুদ্ধ স্বরলিপি ও সুর সংরক্ষণের ব্যবস্থা নেন।

পৃথিবীর বিভিন্ন দেশে তিনি ৩৮০টির বেশি একক সংগীতানুষ্ঠানে অংশগ্রহণ করেছেন তিনি। ১৯৫৪ সাল থেকে কলকাতায় বসবাস করতে শুরু করেন। ১৯৫৫ সালে সুরকার, গায়ক ও গীতিকার কমল দাশগুপ্তের সঙ্গে তাঁর বিয়ে হয়। ১৯৬৭ সালে ঢাকায় ফিরে আসেন। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর তিনি মারা যান। তার তিন সন্তান- তাহসিন, হামিন ও শাফিন। হামিন আহমেদ ও শাফিন আহমেদ এখন আমাদের ব্যান্ড সংগীতজগতের উজ্জ্বল দুই তারকা।

ফিরোজা বেগমের সুরের জাদু আর অনন্য গায়কি প্রতিভা তাকে করেছে চিরভাস্বর।

গুগল লিখেছে, ফিরোজা বেগমকে নিয়ে ডুডলটি তৈরি করেছেন তাদের ডুডলার অলিভিয়া হুন। ওয়াটার কালার পেপারের ওপর পেইন্ট করা ছবিতে শিল্পী শ্রোতাদের গান শোনাচ্ছেন- এ দৃশ্য ফুটে উঠেছে। এটি অ্যালবামের কাভারের মতো করে ফুটিয়ে তোলা হয়েছে।

গুগলটি শুধু বাংলাদেশ থেকে দেখা যাচ্ছে।

বিভিন্ন দিবস, ব্যক্তি ও ঘটনার স্মরণে গুগল তাদের হোম পেজে বিশেষ লোগো ফুটিয়ে তোলে, যা ডুডল হিসেবে পরিচিত। এর আগে বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে এ ধরনের ডুডল প্রকাশ করে গুগল।

উপরে