মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ইতিহাসে আজকের দিন

প্রকাশের সময়: ১:০২ পূর্বাহ্ণ - বুধবার | আগস্ট ১, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

আজ ০১ আগস্ট’২০১৮ বুধবার। দিনটি সাধারণ অন্যান্য দিনের মতই কিন্তু প্রতি বছর ঘুরে ফিরে আসা দিনটি জড়িয়ে রেখেছে অসংখ্য ইতিহাস যার মধ্যে কতগুলো জানা তো বেশিরভাগই অজানা। চলুন জেনে নেই ইতিহাসের পাতায় আজকের দিনটি সম্পর্কে-

১৬৪৮ খ্রিস্টাব্দের এই দিনে সুইজারল্যান্ড স্বাধীন দেশ হিসাবে স্বীকৃতি পায় এবং এ দিনটিকে তারা জাতীয় দিবস হিসাবে পালন করে। ১৬১৮ থেকে ১৬৪৮ পর্যন্ত সময়ে ইউরোপে ৩০ বছর ধরে চলা যুদ্ধকালে সুইজারল্যান্ড নিরপেক্ষ ভ‚মিকা পালন করে। সুইজারল্যান্ডের আয়তন ৪১ হাজার ২৯৩ বর্গ কিলোমিটার এবং এটি ইউরোপ মহাদেশের মাঝখানে অবস্থিত।

হিজরী ১২৮৮ সালের এই দিনে ইরানের খ্যাতনামা আলেম আয়াতুল্লাহ শেইখ ফাজলুল্লাহ নুরীকে ফাঁসী দেয়া হয়। তিনি উপনিবেশবাদীদের অনুচরদের বিরুদ্ধে সংগ্রাম করতেন। তিনি কাজারের স্বৈর শাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ান এবং সাংবিধানিক আন্দোলনের অন্যতম নেতা ছিলেন। জাতীয় পরিষদ গঠনের পর যেসব আইন ইসলাম বিরোধী ছিল তিনি সেগুলোর বিরোধীতা করেন এবং তেহরানের দক্ষিণে রেই শহরে অবস্থিত হযরত আব্দুল আজিমের মাজার প্রাঙ্গনে অবস্থান ধর্মঘট পালন করেন। শেইখ ফাজলুল্লাহ নুরী স্বৈর শাসনের বিরুদ্ধে সংগ্রাম এবং ইসলাম প্রতিষ্ঠার জন্য দীর্ঘ বহু বছর ধরে সংগ্রাম চালিয়ে যান ।

১৯১৪ খ্রিস্টাব্দের এই দিনে জার্মানী রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করলে আনুষ্ঠানিকভাবে প্রথম বিশ্ব যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধ শুরুর তিন দিন আগে সারায়েভোতে অষ্ট্রিয়ার যুবরাজ নিহত হওয়ার ঘটনাকে কেন্দ্র করে অষ্ট্রিয়া সার্বিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল। জার্মানী রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করার পর জার্মানী, অষ্ট্রিয়া, হাঙ্গেরী ও ওসমানিয়রা এক জোট হয় এবং এদের মোকাবেলায় ফ্রান্স, বৃটেন, রাশিয়া ও সার্বিয়া জোট গঠন করে। অবশ্য বিশ্ব যুদ্ধের ক্ষেত্র বা পরিবেশ আগেই প্রস্তুত হয়ে ছিল। প্রথম বিশ্বযুদ্ধ শুরুর কয়েক দশক আগে থেকেই ইউরোপে বৃহৎ শক্তিগুলোর মধ্যে অস্ত্র প্রতিযোগিতা, উপনিবেশ বিস্তারের প্রতিযোগিতা এবং উগ্র জাতীয়তাবাদ মাথা চাড়া দিয়ে ওঠার কারণে পরিস্থিতি যু্দ্েধর দিকে মোড় নেয়।

১৯৬০ খ্রিস্টাব্দের এই দিনে আফ্রিকার দেশ বেনিন ফরাসী উপনিবেশ থেকে মুক্ত হয়ে স্বাধীনতা লাভ করে। ফরাসী উপনিবেশবাদীরা উনবিংশ শতাব্দীর শেষার্ধে বেনিনে অর্থনৈতিক ও রাজনৈতিক প্রভাব বিস্তার শুরু করে এবং ১৮৯২ খ্রীষ্টাব্দে স্বাধীন এই দেশটি দখল করে নেয়। ১৯৫৮ সাল পর্যন্ত বেনিনে ফরাসী উপনিবেশ বজায় থাকে। ঐ বছরই বেনিনকে স্বায়ত্ব শাসন দেয়া হয় এবং এর দুই বছর পর বেনিন পূর্ণ স্বাধীনতা লাভ করে।

১৯৭৫ খ্রিস্টাব্দের এই দিনে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে সাবেক সোভিয়েত ইউনিয়ন, যুক্তরাষ্ট্র, কানাড এবং আলবেনিয়া ছাড়া অন্য ইউরোপীয় দেশের শীর্ষ নেতাদের সম্মেলন শুরু হয়। ‘ইউরোপীয় সহযোগিতা ও নিরাপত্তা’ বিষয়ক এই সম্মেলনের উদ্দেশ্য ছিল সাবেক সোভিয়েত ইউনিয়নের নেতৃত্বে পূর্ব বøক এবং যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমা বøকের দেশগুলোর মধ্যকার উত্তেজনা হ্রাস করা।

ক্রিস্টোফার কলম্বাসের আমেরিকার মূল ভূখন্ড পদার্পণ (১৪৯৮)
ইংরেজ কুঠিয়াল জব চার্নকের কলকাতা নগর পত্তন (১৬৯৮)
কলকাতাকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি অধিকৃত ভারতবর্ষের রাজধানী ঘোষণা (১৭৭৪)
স্যার জোসেফ প্রিস্টলির অক্সিজেন আবিষ্কার (১৭৭৪)
ব্রিটিশ উপনিবেশগুলোতে দাসত্ব প্রথা বাতিল (১৮৩৪)
চীন-জাপান যুদ্ধ শুরু (১৮৯৮)
রাশিয়ার বিরুদ্ধে জার্মানির যুদ্ধ ঘোষণার মধ্য দিয়ে প্রথম বিশ্বযুদ্ধের আংশিক সূচনা (১৯১৪)
রাজনীতিক-শিক্ষাবিদ এম এন হুদার জন্ম (১৯১৯)
চীনে লাল ফৌজ গঠিত (১৯২৭)
জাতিসংঘে চীনের সদস্যপদ খারিজ (১৯৫০)
বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমর্থনে নিউইয়র্ক শহরে দি কনসার্ট ফর বাংলাদেশ অনুষ্ঠিত (১৯৭১)
বাংলাদেশকে পেরুর স্বীকৃতি (১৯৭২)
বাংলাদেশে বেসরকারি ব্যাংক প্রতিষ্ঠার সিদ্ধান্ত (১৯৮০)
সৌদি পুলিশের সঙ্গে সংঘর্ষে মক্কায় ২শ’ ইরানি নিহত (১৯৮৭)

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে