বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮ | ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

প্রেমে পড়লে বাড়ে ওজন, জানাচ্ছে গবেষণা

প্রকাশের সময়: ১১:৫৫ পূর্বাহ্ণ - শুক্রবার | আগস্ট ৩, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

স্লিম অ্যান্ড ট্রিম থাকতে হলে প্রেম থেকে শত হস্ত দূরে থাকতে হবে, এমনই বলছে একটি রিসার্চ। অস্ট্রেলিয়ার ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’-তে সম্প্রতি এমনই তথ্য দেওয়া হয়েছে যে, প্রেমে পড়লে ওজন বাড়তেই পারে।

প্রায় ১০ বছর ধরে রিসার্চ চালায় সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটির গবেষকরা। মহিলা-পুরুষ নির্বিশেষে ১৫০০০ অংশগ্রহণকারী ছিল এই গবেষণায়। এদের মধ্যে যেমন কাপলরা ছিলেন, অনেক সিঙ্গল অংশগ্রহণকারীও ছিলেন। বেষণার মূল আধার ছিল বিএমআই (বডি মাস ইনডেক্স)।

প্রেমে পড়ার পরে ওজন বৃদ্ধির বেশ কয়েকটি ‘অজুহাত’ বা কারণের কথা জানা গিয়েছে সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত ওই গবেষণা থেকে। গবেষণায় বলা হয়েছে যে, পার্টনার পাওয়ার পরে অনেকেই নিজের ‘লুক’ সম্পর্কে খানিক উদাসীন হয়ে যায়।

ভালোবাসার মানুষটির সঙ্গে বেশিরভাগ সময় কাটে ঘরে বসেই। বাইরে বেরনোর আকর্ষণ কমে যায়। পার্টনার যদি খানিক অলস হয় বা খেতে ভালবাসে, অনেক ক্ষেত্রেই তা ‘উদ্বুদ্ধ’ করে অন্যজনকে।

সব থেকে গুরুত্বপূর্ণ ব্যাপার, প্রেমে পড়লে প্রতিটি মানুষই বেশ খুশি খুশি থাকে। শরীরে হ্যাপি হরমোন (অক্সিটোসিন ও ডোপামিন) বেড়ে যায়। এবং এই হরমোনের ফলে খিদে বেড়ে যায়। এবং ক্যালোরি-যুক্ত খাবারের প্রতি আসক্তি বেড়ে যায়।

উপরে