রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

এটিএম স্লিপের ব্যাপারে সাবধান!

প্রকাশের সময়: ৪:২৯ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ৩, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

এটিএম থেকে টাকা তুলেই স্লিপটি ফেলে দেওয়ার অভ্যাস অনেকের রয়েছে। এমনকি স্লিপ ফেলার জন্য অনেক এটিএম বুথে ঝুড়িও রাখে কর্তৃপক্ষ। কিন্তু এই কাজটি ভুলেও করবেন না। কেননা, এতে আপনারই সমস্যা বাড়বে। কীভাবে? জেনে নিন।

এই স্লিপটি আপনার লেনদেনের প্রমাণ। ব্যাংক থেকে টাকা তোলা মানেই লেনদেন। নগদ টাকা লেনদেন করছেন, অথচ প্রমাণ হাতে রাখবেন না? এই সহজ কথাটি মাথায় রাখুন, যেকোনো ধরনের লেনদেনেরই প্রমাণ হাতে রাখতে হয়। কোনো ক্ষেত্রে গোলমাল হলে ব্যাংক কিন্তু সর্বাগ্রে আপনার লেনদেনের স্টেটমেন্ট চাইবে। ফলে এই স্লিপটি মহামূল্যবান।

কেউ কি আপনার টাকা চুরি করছে? ধরা যাক, কোনোভাবে আপনার অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হলো। আপনি কীভাবে বুঝবেন? ব্যাংকে গিয়ে খোঁজ করলে জানা যাবে ঠিকই। কিন্তু আপনার হাতে যদি স্লিপটি থাকে, তা হলে আপনি সহজেই জানতে পারবেন, আপনার অ্যাকাউন্টে ব্যালেন্স কত ছিল এবং বর্তমানে কত আছে। অ্যাকাউন্ট থেকে টাকা তোলা হলে মোবাইলে মেসেজ আসে। কিন্তু আপনার হাতে স্লিপ থাকা উচিত। কেননা, এর পরের পদক্ষেপে এই স্লিপটি আপনার কাজে আসবেই।

হ্যাকাররা এটিএম-এর ওপরে নজরদারি চালায়। এটিএম স্লিপ থেকে কোড তুলে নিয়ে আপনার অ্যাকাউন্ট সাফ করে দিতে পারে তারা। ফলে স্লিপ ফেলে দেওয়া হলেও বাড়িতে এসে নিরাপদ স্থানে সেটি করুন অথবা নষ্ট করে ফেলুন।

উপরে