শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

‘ভারতের নির্বাচনে রাশিয়া প্রভাব খাটাতে পারে’

প্রকাশের সময়: ৯:৫৬ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ৩, ২০১৮
কারেন্টনিউজ ডটকম ডটবিডি
নির্বাচনের আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভারতের জনমত প্রভাবিত করতে পরিকল্পনা করছে রাশিয়া। মার্কিন আইনসভার গোয়েন্দা বিষয়ক কমিটির কাছে এই রিপোর্ট জমা দিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সামাজিক মাধ্যম বিশেষজ্ঞ ফিলিপ হাওয়ার্ড।
সামাজিক মাধ্যমে বিদেশি রাষ্ট্রের প্রভাব কতটা, তা নিয়েই শুনানি ছিল মার্কিন আইনসভার ইনটেলিজেন্স কমিটিতে। সেখানেই এই আশঙ্কা প্রকাশ করেছেন ফিলিপ হাওয়ার্ড। যদিও এর বেশি কিছু বলতে রাজি হননি তিনি।
শুধু ভারত নয়, রাশিয়ার নজরে আছে ব্রাজিলও। কারণ দুটি দেশেই অসংখ্য সংবাদমাধ্যম আছে, যারা পুরোদস্তুর পেশাদার নয়। মার্কিন সংবাদমাধ্যম পৃথিবীর অন্যতম পেশাদার হওয়া সত্ত্বেও ২০১৬ তে রাশিয়ার প্রভাব থেকে বেরোতে পারেনি। পেশাদার বলতে ফিলিপ হাওয়ার্ড বলছেন, খবর প্রকাশের আগে তার সত্যতা ও উৎস ভালভাবে যাচাই করে নেওয়া।
উল্লেখ্য, সামাজিক মাধ্যম ব্যবহার করে মার্কিন নির্বাচনেও প্রভাব খাটিয়েছিল রাশিয়া। ২০১৭ সালে সেই কথা স্বীকারও করে নিয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থাগুলি। ২০১৬- র সেই নির্বাচনে জিতে ক্ষমতায় এসেছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ছাড়া হাঙ্গেরির নির্বাচনেও জনমত তৈরিতে রুশ প্রভাবের কথা সামনে এসেছিল।

উপরে