বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

বাঙালিয়ানায় ‘ফিস বিরিয়ানি’

প্রকাশের সময়: ১২:১২ অপরাহ্ণ - রবিবার | আগস্ট ৫, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

আমরা মাছে-ভাতে বাঙালি হলেও বিরিয়ানি আমাদের প্রিয় খাবার। তবে অতিথি বাড়িতে আসুক অথবা আপনি অতিথি হয়ে কোথাও যান না কেন, সেই একই ধাঁচের খাবার। মোরগ পোলাও, নয়তো কাচ্চি, আর নয় গরুর তেহারি। একই ধাঁচের খাবার প্রত্যেক দিন ভালো লাগার কথা না। খাবারে যদি একটু ভিন্নতা আনা যায় তবে মন্দ কি! অতি সাধারণ খাবার দিয়ে বাসায় বসে তৈরি করে ফেলুন ভিন্ন স্বাদের খাবার। রুই মাছ বা স্যামন মাছ দিয়ে বাসায় তৈরি করুন ফিস বিরিয়ানি।

উপকরণ:

রুই বা স্যামন মাছের ৪ টুকরা পেটি।

বাসমতি বা চিনিগুঁড়ো চাল ১ কাপ।

ঘি বা তেল ৪ টেবিল চামচ।

পেয়াজ কুঁচি ১ কাপ।

আদা রসুন বাটা ২ চা চামচ।

টক দই ৪ টেবিল চামচ।

জয়ফল ও জয়ত্রী গুঁড়া ২ চা চামচ।

পোস্ত বাটা ১ চা চামচ।

এলাচি ৪-৫ টি। দারুচিনি ২ স্টিক।

দুধ হাফ কাপ।

লেবু পাতলা করে কাটা কয়েক টুকরা।

বেরেস্তা হাফ কাপ।

খাবার রং অল্প, (ইচ্ছা)

লবণ স্বাদ মতো।

প্রণালী:

প্রথমে মাছের টুকরাগুলোকে একদম অল্প তেলে হালকা লাল করে ভেজে নিন। এতে মাছের আঁশটে ভাবটা চলে যাবে। মাছ আলাদা করে উঠিয়ে রাখুন।

একটা বাটিতে টক দই এর সাথে ১/৪ কাপ বেরেস্তার সাথে আদা রসুনবাটা, জয়ফল ,জয়ত্রী গুঁড়ো,পোস্ত বাটা দিয়ে মেখে রাখুন।

অন্য একটা পাত্রে চালগুলোকে লবণ দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। চাল বেশি সিদ্ধ করবেন না। বেশি সিদ্ধ হলে বিরিয়ানি ঝরঝরে হবে না।

এবার অন্য প্যান এ তেল বা ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি ও দারুচিনি এলাচ দিন। একদম লাল করে বেরেস্তার মতো করে ভেজে নিন। এই পেয়াজ এর সাথে মেখে রাখা দই আর হাফ কাপ দুধ দিয়ে দিন। লবণ দিন। রান্না করুন ১০ মিনিট। মশলা কষে আসলে মাছের টুকরাগুলোকে দিয়ে রান্না করুন আরো ৫ মিনিট। যখন একটু লাল হয়ে আসবে চুলা থেকে নামিয়ে নিন।

একটা ওভেন প্রুফ বাটিতে বা একটা ভারি হাঁড়িতে প্রথমে কিছু ভাত ঢালুন। এরপর লেবুর পিস ছড়িয়ে দিন। এরপর মাছের পিসগুলো আর ঝোলটা দিন। সাথে বেরেস্তা ছিটিয়ে দিন। আবার রান্না করা ভাত দিয়ে তার উপর অল্প করে রং ছিটিয়ে ফয়েল পেপার দিয়ে ভালোভাবে মুড়িয়ে নিন যাতে ভাপ না বের হতে পারে।

হাঁড়ি হলে ভালো করে ঢেকে খুবই মৃদু আঁচে দমে বসিয়ে দিন চুলায়। ভাত সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। নাড়বেন না, এতে মাছ ভেঙে যাবে। ওভেন হলে ১৮০ ডিগ্রিতে ২০ মিনিট বেক করুন। ব্যাস, হয়ে গেল মজাদার ফিস বিরিয়ানি বা মাছের বিরিয়ানি।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে