শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

নিষেধাজ্ঞা কার্যকরের আগেই ৫টি বিমান পাচ্ছে ইরান

প্রকাশের সময়: ১২:২৫ অপরাহ্ণ - রবিবার | আগস্ট ৫, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞার প্রথম ধাপ কার্যকরের ঠিক কয়েক ঘণ্টা আগে পাঁচটি বিমান পাচ্ছে দেশটি। যা তৈরি করেছে ফ্রান্স-ইতালিয়ান কোম্পানি এটিআর। তেহরানের দেওয়া তথ্য অনুযায়ী, স্থানীয় রোববার সকাল ৯টা নাগাদ মেহরাবাদ বিমানবন্দরে ওই বিমানগুলো এসে পৌঁছার কথা।

প্রসঙ্গত, ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার প্রথম ধাপ কার্যকর হচ্ছে সোমবার (৬ আগস্ট) থেকে। আর এটিআর যেহেতু ইউরোপের কোম্পানি এবং ইউরোপের সঙ্গে যুক্তরাষ্ট্রের বোঝাপড়া রয়েছে, সে কারণে নিষেধাজ্ঞা কার্যকর হলে এটিআর ইরানের কাছে আর কোনো বিমান বিক্রি করতে পারবে না।

উল্লেখ্য, এর আগে মার্কিন নিষেধাজ্ঞার কারণে কয়েক বছর ধরে নতুন বিমান এমনকি বিমানের পার্টস আমদানি করতে পারেনি তেহরান। ইরানের বিমান ব্যবস্থার যে দুরবস্থা তার জন্য এই নিষেধাজ্ঞা অনেকাংশে দায়ী বলে মনে করা হয়।

তবে ২০১৫ সালে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর রাষ্ট্রগুলোর সঙ্গে ইরানের পরমাণু চুক্তি হওয়ার পর শিথিল করা নিষেধাজ্ঞা। তারপরই মূলত ২০টি নতুন বিমান কিনতে এটিআরের সঙ্গে চুক্তি করে তেহরান। চুক্তি অনুযায়ী, আটটি বিমান ইতোমধ্যে পেয়েছে ইরান। আর পাঁচটি যাচ্ছে আজ রোববার।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একতরফাভাবে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে গেলে এবং তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করার ঘোষণা দিলে ওই চুক্তি হুমকিতে পড়ে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে