সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

৪৫ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবল থেকে হাদারির অবসর

প্রকাশের সময়: ৮:২৫ অপরাহ্ণ - মঙ্গলবার | আগস্ট ৭, ২০১৮
কারেন্টনিউজ ডটকম ডটবিডি
আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন রেকর্ড সৃষ্টিকারী গোলরক্ষক মিশরের ৪৫ বছর বয়সী এল হাদারি। রাশিয়া আসরে অংশগ্রহণের মাধ্যমে তিনি বিশ্বের সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে বিশ্ব কাপে খেলার রেকর্ড সৃষ্টি করেছেন।
সোমবার রাতে তিনি নিজের ফেসবুকে লিখেছেন, ‘দীর্ঘ ক্যারিয়ার শেষে আমি আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিচ্ছি।’
‘হাই ডাম’ নামে পরিচিত এল হাদারি তার ২২ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে নিজ দেশের হয়ে ১৫৯টি ম্যাচে জয়লাভ করেছেন। চারবার জয় করেছেন আফ্রিকান নেশন্স কাপের শিরোপা।
৪৫ বছর ১৬১ দিন বয়সে বিশ্বকাপ ফুটবলে অংশগ্রহণের মাধ্যমে তিনি ভেঙ্গে দিয়েছেন কলম্বিয় স্টপার ফরিদ মনড্রাগনের বিশ্ব রেকর্ডটি। দীর্ঘ দিন পর্যন্ত মনড্রাগনই বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়সি খেলোয়াড় হিসেবে অংশ নেয়ার রেকর্ডটি ধরে রেখেছিলেন। হাদারি আরো লিখেছেন, ‘শেষ পর্যন্ত সবচেয়ে গুরুত্বপূর্ণ, বৃহৎ আসর বিশ্বকাপে খেলার স্বপ্নপূরণ করতে পেরে আমি গর্বিত।’
লিভারপুলের তারকা মোহাম্মদ সালাহ’র অনুপ্রেরণায় উজ্জীবিত ফারাওরা ১৯৯০ সালের পর প্রথমবারের মত বিশ্বকাপে অংশগ্রহণ করলেও সেখানে খুব একটা সুবিধা করতে পারেনি। কোন জয় না নিয়েই গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে তারা। তবে ওই আসরে নিজেকে ঠিকই আলোকিত করেছেন হাদারি। সৌদি আরবের বিপক্ষে অন্তত অর্ধেক বয়সি খেলোয়াড়ের পেনাল্টি রুখে দিয়ে সবাইকে মুগ্ধ করেন তিনি।
দলের জাদুকরী তারকা সালাহ ‘কিংবদন্তী’ উপাদিতে ভুষিত করেছেন হাদারিকে। অভিজ্ঞ এ খেলোয়াড়ের অবসরের ঘোষণার পর এক টুইট বার্তায় সালাহ বলেন, ‘স্বর্ণালী প্রজন্মের একজন নতুন কিংবদন্তী আজ আমাদের ছেড়ে চলে যাচ্ছেন। তার প্রতি শুভ কামনা রইল।’
জাতীয় দল থেকে চলে গেলেও তিনি মিশরের শীর্ষস্থানীয় ক্লাব ইসমাইলির হয়ে খেলা চালিয়ে যাবেন। সৌদি আরবের ক্লাব আল তাউন ছেড়ে আসার পর গত জুলাইয়ে তিনি জন্মভুমির ওই ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন।
Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে