শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

শরীর থেকে মরা চামড়া ওঠানোর পন্থা

প্রকাশের সময়: ৬:০২ পূর্বাহ্ণ - বুধবার | আগস্ট ৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি
চাইলেই পা ঘষার পাথর দিয়ে মুখ পরিষ্কার করা যায় না। কারণ শরীরের একেক অংশের চামড়ার ঘনত্ব আলাদা। সাধারণত প্রতি ২৭ দিন পরপর ত্বকের পুনর্জন্ম হয়। এটা ত্বকবিজ্ঞানের কথা। তবে মরা চামড়া দেহে মিশে থাকে। এগুলো ঠিক মতো পরিষ্কার না করা হলে ব্রণ হওয়া, চুল পড়া, লোমক‚প বন্ধ হয়ে যাওয়ার মতো সমস্যা হয়। এই কারণে নিয়ম করে পুরো দেহ ঘষামাজা করা প্রয়োজন।

দেহের বিভিন্ন অংশে ‘এক্সফলিয়েট’ বা স্তরে স্তরে জমে থাকা মরা চামড়া পরিষ্কার করার কয়েকটি পন্থা রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে দেওয়া হল।

মাথার ত্বক
পরিষ্কার করতে হালকা শ্যাম্পু ব্যবহার করতে হবে। সম্পূর্ণ মাথার ত্বক গোলাকারভাবে মালিশ করুন। এতে মৃত কোষ দূর হবে, রক্ত সঞ্চালন বাড়বে। চুলের গোড়া শক্ত হবে আর খুশকি দূর হবে। এটা চুল পড়া কমাতেও সাহায্য করে।
উপাদান: ২ টেবিল-চামচ বাদামি চিনি, ২ টেবি-চামচ ওটমিল গুঁড়া। ২ টেবিল-চামচ চুলের কন্ডিশনার।

পদ্ধতি: ভালোভাবে সবগুলো উপদান মিশিয়ে নিন। হালকা শ্যাম্পু দিয়ে চুল ভালোভাবে পরিষ্কার করে নিন। এরপর হাতে বানানো স্ক্রাবটি মাথার ত্বকে গোলাকারভাবে মালিশ করুন। মালিশ করা হয়ে গেলে ভালোভাবে ধুয়ে নিন।

মুখ
সুন্দর ও সুস্থ ত্বক পেতে সপ্তাহে দুয়েকবার ফেইস স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করা উচিত। এতে মৃত কোষ দূর হয় এবং সতেজভাব ফুটে ওঠে। এটা রক্ত সঞ্চালন বাড়ায়, লোমক‚প উন্মুক্ত করে। লোমক‚প পরিষ্কার রাখা প্রয়োজন। তা না হলে ত্বকে ব্রণ ও বলিরেখা দেখা দিতে পারে।

উপাদান: ১ টেবিল-চামচ নারিকেল তেল। ২ টেবিল-চামচ চিনি।
পদ্ধতি: চিনি ও তেল ভালোভাবে মিশিয়ে নিন। এরপর মুখে লাগিয়ে গোলাকারভাবে মালিশ করুন এক মিনিট ধরে। হাতের কাছে যখন অনেক উপাদান থাকে না তখন এভাবেই তৈরি করে নিতে পারেন স্ক্রাব।
এটা আগে থেকে বানিয়ে রাখতে পারেন এবং তিন মাস রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে পারেন।

ঠোঁট
রোদপোড়াভাব বা খারাপ আবহাওয়ার জন্য ঠোঁটেও মৃত কোষ দেখা দেয়। সুন্দর ঠোঁট আর তাতে সুন্দর ভাবে লিপস্টিক ব্যবহারের জন্য হালকাভাবে ঠোঁট স্ক্রাব করা দরকার। ঠোঁট সুন্দর রাখতে বাড়িতেই তৈরি করতে পারেন মিন্ট স্ক্রাব।
উপাদান: ২ টেবিল-চামচ চিনি। ১ টেবিল-চামচ মধু। ১ টেবিল-চামচ জলপাইয়ের তেল। ১ ফোঁটা পুদিনার তেল।

পদ্ধতি: সব উপাদান ভালোভাবে মিশিয়ে কাচের পাত্রে চার থেকে ছয় সপ্তাহ পর্যন্ত রেফ্রিজারেটরে সংরক্ষণ করতে পারেন।
স্ক্রাব করার সময় একটা পাতলা কাপড় গরম পানিতে ভিজিয়ে পাঁচ মিনিট ঠোঁটের উপর রেখে দিন। এরপর পুরু করে স্ক্রাবারটি ঠোঁটে লাগান। পাঁচ মিনিট অপেক্ষা করে হালকা চাপ দিয়ে গোলাকারভাবে ঘষে ঠোঁটের মৃত কোষ দূর করুন। গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

উপরে