শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রেডফোর্ড চলচ্চিত্রের বর্ণিল জগৎকে বিদায় জানালেন

প্রকাশের সময়: ১০:২২ পূর্বাহ্ণ - বুধবার | আগস্ট ৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

হলিউডের বিখ্যাত অভিনেতা রবার্ট রেডফোর্ড চলচ্চিত্রের বর্ণিল জগৎ বিদায় জানালেন। নিজ থেকেই তিনি জানিয়েছেন, আগামী ২৮ সেপ্টেম্বর মুক্তি পেতে যাওয়া ‘দ্য ওল্ড ম্যান অ্যান্ড দ্য গান’ ছবিটিই তার ক্যারিয়ারের শেষ ছবি। অর্থাৎ এ ছবির পর আর নতুন কোনো চলচ্চিত্রে অভিনয় করবেন না রেডফোর্ড। একজন সন্ত্রাসীর জীবনের সত্য ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ছবিটি। সংবাদমাধ্যম এন্টারটেইনমেন্ট উইকলিকে দেয়া এক সাক্ষাত্কারে ৮১ বছর বয়সী রবার্ট রেডফোর্ড চলচ্চিত্র জগৎ থেকে অবসর নেয়ার বিষয়ে বলেন, ‘কখনো না বলো না, কিন্তু চমত্কারভাবেই আমি ভালো উপসংহারে পৌঁছেছি যে, এটি আমার অভিনয়জীবনের একটি পরিভাষা।’

দুই বছর আগেই অভিনয়জীবনের ইতি টানার ইঙ্গিত দিয়ে রেখেছিলেন রেডফোর্ড। ২০১৬ সালে এক সাক্ষাত্কারে এ অভিনেতা জানিয়েছিলেন, অভিনয় করতে করতে তিনি ক্লান্ত হয়ে পড়েছেন। বরং নির্মাণের দিকেই তিনি বেশি মনোযোগ দিতে চান।

১৯৩৬ সালে জন্ম নেয়া রবার্ট রেডফোর্ট একই সঙ্গে অভিনেতা, নির্মাতা, প্রযোজক ও ব্যবসায়ী। তিনি সানডান্স ফিল্ম ফেস্টিভ্যালের প্রতিষ্ঠাতা। ১৯৬০ সালের দিকে টেলিভিশনে অভিনয়ের মধ্য দিয়ে মিডিয়ায় পথচলা শুরু করেন রেডফোর্ড। ‘ওয়ার হান্ট’ (১৯৬২) ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রজগতে যাত্রা রেডফোর্ডের। ‘ইনসাইড ডেইজি ক্লোভার’ (১৯৬৫) ছবিতে দুর্দান্ত অভিনয় করে ছিনিয়ে নেন গোল্ডেন গ্লোব পুরস্কার।

রেডফোর্ড ‘দ্য স্টিং’, ‘বুচ ক্যাসিডি অ্যান্ড দ্য সানডান্স কিড’ ও ‘অল দ্য প্রেসিডেন্ট ম্যান’-এর মতো ছবিতে অভিনয় করে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন। ‘দ্য স্টিং’ ছবির বদৌলতে অস্কার মনোনয়ন পেয়েছিলেন তিনি। ১৯৮০ সালে নির্মাতা হিসেবে প্রথম ছবি বানিয়েই অস্কার আসরে বাজিমাত করেন। তার নির্মিত প্রথম এ ছবির নাম ‘অর্ডিনারি পিপল’। সেরা ছবি, সেরা নির্মাতাসহ মোট চারটি বিভাগে ছবিটি একাডেমি অ্যাওয়ার্ড লাভ করে। ২০০২ সালে অস্কার কমিটির পক্ষ থেকে রেডফোর্ড লাভ করেন আজীবন সম্মাননা পুরস্কার। ২০১৪ সালের টাইম ম্যাগাজিনের করা ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা পেয়েছিলেন রেডফোর্ড।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে