মঙ্গলবার, ২৩ জুলাই, ২০১৯ | ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

Logo
Print

কোহলির টেকনিক ‘বিশ্বের সেরা’

প্রকাশের সময়: ৩:১৫ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ১০, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

বড় মাপের খেলোয়াড় হতে হলে বড় মঞ্চে পারফর্ম করতে হয়। বিরাট কোহলিকে এমন ‘বড় উপলক্ষে’র ক্রিকেটার বলেই মনে করেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ। এ ছাড়াও ভারতের অধিনায়ককে টেকনিক্যালি ‘বিশ্বের সেরা’ ব্যাটসম্যান বলেও মনে করেন কিংবদন্তি এ অধিনায়ক।

কোহলি কোন মাপের ব্যাটসম্যান তা এজবাস্টন টেস্টেই নতুন করে প্রমাণিত হয়েছে। ভারতের বাকি ব্যাটসম্যানেরা যেখানে কোনো ফিফটি পাননি সেখানে দুই ইনিংসে কোহলির স্কোর ১৪৯ ও ৫১। ভারত ম্যাচটা হারলেও দলের ইনিংসকে বলতে গেলে একাই টেনেছেন কোহলি। ব্যাপারটা অনেকটাই নব্বইয়ের দশকের শচীন টেন্ডুলকারের মতো। সেই সময় টেন্ডুলকার আউট হলে ভারতের শেষ দেখতে পেতেন সমর্থকেরা। আর এখন কোহলি আউট হলেই অনেকে শেষ দেখতে পান ভারতের।

ভারতের এই দলে বড় মাপের ক্রিকেটারেরা থাকতেও কোহলি নিজের জাতটা যেভাবে আলাদা করে তুলছেন তা সত্যিই বিস্ময়কর। আর তাই কোহলিকে ভিভ রিচার্ডস, শচীন টেন্ডুলকার, জাভেদ মিঁয়াদাদ ও ব্রায়ান লারার সঙ্গে তুলনা করেছেন ওয়াহ, ‘লারা, মিঁয়াদাদ, টেন্ডুলকার কিংবা ভিভের মতো সে-ও (কোহলি) বড় মঞ্চ পছন্দ করে। নিজের সেরাটা বের করে আনে।’ কোহলির ব্যাটিং টেকনিক সমন্ধে ওয়াহর উক্তি, ‘কোহলি নিজের খেলা দিয়ে বিশ্বের যেকোনো দল বা যেকোনো কন্ডিশনে টিকতে পারবে। আমার মতে তাঁর টেকনিক বিশ্বসেরা। এবি ডি ভিলিয়ার্স যেহেতু এখন টেস্ট খেলে না তাই কোহলিই সেরা।’

উপরে