রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ | ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

আরেক দফা বাড়লো মসলার দাম

প্রকাশের সময়: ৫:৩৯ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ১৭, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

আর তিনদিন বাদে পবিত্র ঈদুল আযাহা। ঈদুল আযাহাকে সামনে রেখে রাজধানীর নিত্যপণ্যের বাজার চড়া। সপ্তাহ ব্যবধানে আরেক দফা বাড়লো মসলার দাম। সুগন্ধি চাল, গরম মসলা আর তেল-চিনির মত নিত্যপণ্য কিনতে ক্রেতারা ভিড় করছেন সেখানে।

দাম বাড়ার প্রতিযোগিতায় সবচেয়ে এগিয়ে গরম মসলা। দুই সপ্তাহে, এলাচের দাম বেড়েছে কেজিতে ২০০ টাকা থেকে ২৫০ টাকা। আর গত সপ্তাহ ব্যবধানে এলাচের দাম বেড়েছে কেজিতে ১০০ টাকা।

এদিকে রাজধানীতে কাঁচামরিচের দাম কিছুটা কমেছে পেঁঁয়াজের দাম অপরিবর্তিত রয়েছে। সংশ্লিষ্টরা জানান, প্রতিবছর কোরবানির ঈদের আগে বেড়ে যায় মসলার দাম। চিরাচরিত এই নিয়ম এবারও কোনো ব্যতিক্রম হয়নি। বছরের অন্য সময়ের তুলনায় কোরবানির ঈদে মসলার চাহিদা বেশি থাকায় দাম বাড়িয়ে দেন ব্যবসায়ীরা। গতকাল রাজধানীর বিভিন্ন বাজারে ঈদের রান্নায় ব্যবহৃত মসলার পাশাপাশি অন্য নিত্য প্রয়োজনীয় মসলা বেশি দামে বিক্রি করতে দেখা গেছে। মসলার পাইকারি বাজারে দেখা গেছে, মানভেদে প্রতিকেজি জিরা ৩০ থেকে ৫০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪০০ টাকায়, দারুচিনি ২০ থেকে ৩০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ২৫০ টাকা থেকে ২৮০ টাকা ও এলাচি কেজিতে ২০০ থেকে ২৫০ টাকা বৃদ্ধি পেয়ে বিক্রি হচ্ছে ১৬৫০ টাকা থেকে ১৯০০ টাকায়। এছাড়া তেজপাতা ৯০ টাকা থেকে ১৩০ টাকায়, সাদা গোল মরিচ ১০০০ টাকা থেকে ১১০০ টাকা, কালো গোল মরিচ ৬৮০ টাকা থেকে ৭০০ টাকায়, জয়ফল ৬৫০ টাকা থেকে ৯৫০ টাকায়, কিসমিস ২৬৫ টাকা থেকে ২৭৫ টাকা, আলু বোখারা ৪৬০ টাকা থেকে ৪৯০ টাকা, কাঠবাদাম ৬১০ টাকা থেকে ৭১০ টাকা, পোস্তাদানা ৭৮০ টাকা থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। মিরপুরের বিক্রেতা সিরাজুল বলেন, ঈদকে ঘিরে অতিরিক্ত চাহিদার সুযোগকে কাজে লাগিয়ে পাইকাররা দাম বাড়াচ্ছেন। গুটিকয়েক আমদানিকারকের নিয়ন্ত্রণে থাকায় তাদের ওপর নির্ভর করছে বাজারে মসলার দাম। আরেক বিক্রেতা বলেন, পাইকারি ব্যবসায়ীরা জানিয়েছেন বাজেটে বাড়তি সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। তাছাড়া আন্তর্জাতিক বাজারে দাম বেড়েছে, এ কারণে মসলার দাম বাড়ছে।

অপরিবর্তিত রয়েছে পেঁয়াজের দাম। আগের সপ্তাহের মতো দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা দরে। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকা দরে। ডিম দাম অপরিবর্তিত রয়েছে ১০৫ টাকা থেকে ১১০ টাকা ডজন বিক্রি হচ্ছে, যা আগের সপ্তাহে ছিল ১০৫-১১০ টাকা। আর সাদা বয়লার মুরগি আগের মতো ১৩০-১৩৫ টাকা ।

উপরে