বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

সাইকেলে করে ৭০০ কি.মি. সংহতি যাত্রায় ভারত থেকে বাংলাদেশ!

প্রকাশের সময়: ৬:০৭ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ১৭, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

রিফাত ইসলাম, শিবচর (মাদারীপুর) প্রতিনিধি: বাইসাইকেল চালিয়ে ভারতের দিঘা থেকে সংহতি যাত্রা শুরু করে প্রায় ৭০০ কিলোমিটার পথ পাড়িয়ে দিয়ে মাদারীপুরের শিবচরে এসে পৌছেছেন ৫ সদস্যর একদল সাইকেল পথযাত্রী। দীর্ঘ এ যাত্রাপথে তারা কন্যা সন্তান রক্ষা, পরিবেশ রক্ষায় গাছের ভূমিকা, সাইবার সচেতনতা বৃদ্ধিসহ বিভিন্ন সচেতনতামূলক সামাজিক বার্তা ও লিফলেট মানুষের মাঝে ছড়িয়ে দিচ্ছেন। তাদের এই উদ্যোগ বিভিন্ন শ্রেনী পেশার মানুষকে সচেতনতায় অনুপ্রানিত করছে।

জানা যায়, কন্যা সন্তান বাঁচান, বিশ্বউষ্ণায়নের বিরুদ্ধে গাছ লাগান, বাংলা ভাষা ও সংস্কৃতিকে ভালোবাসুন, সাইবার সচেতনতা বৃদ্ধি করুন ও মানুষ পাচার প্রতিরোধ করুন-এই ৫ টি সামাজিক বার্তা নিয়ে গত ৩ আগষ্ট ভারতের পশ্চিমবঙ্গের দিঘা থেকে সাইকেল চড়ে সংহতি যাত্রা শুরু করে ৫ সদস্যর দল। এ দলের সদস্যরা হলেন শোভন কান্তি চট্রোপাধ্যায়, জহরলাল মন্ডল, শংকর খাঁড়া, চন্দ্রকান্ত সামন্ত ও কৃষ্ণেন্দু বেরা। প্রতিনিধি দলটি ৩ আগষ্ট দিঘা থেকে রওনা দিয়ে ভারতের হেড়িয়া, মহিষাদল, উলুবেড়িয়া, রবিন্দ্রসদন, বারাসাত, গোবরডাঙ্গা হয়ে ১১ আগষ্ট ভারত-বাংলাদেশ সিমান্তে বৃক্ষরোপন করে বেনাপোল হয়ে বাংলাদেশে প্রবেশ করে। এরপর দলটি সাইকেল চালিয়েই যশোর, লোহাগোড়া, ভাটিয়াপাড়া হয়ে ১৫ আগষ্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর মাদারীপুরের টেকেরহাট, সদর উপজেলার প্রনব মঠ হয়ে শুক্রবার সকালে শিবচর পৌর এলাকায় পৌছান। প্রতিনিধি দলটি শিবচরের বিভিন্ন মুক্তিযুদ্ধ ভাস্কর্য, মূর‌্যাল, মন্দিরসহ বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন।

যাত্রাপথে পৌরসভার চৌধুরী ফাতেমা বেগম অডিটোরিয়ামের সামনে পৌর মেয়র আওলাদ হোসেন খান, সাবেক মেয়র আঃ লতিফ মোল্লা তাদেরকে স্বাগত জানান। এসময় উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারন সম্পাদক শংকর চন্দ্র ঘোষ, প্রেসক্লাব ও দূর্নীতি প্রতিরোধ কমিটির সাধারন সম্পাদক প্রদ্যুৎ সরকার, ফুটবল কোচ জালাল মোল্লা, লোকবীমার আঞ্চলিক কর্মকর্তা পরিমল সাহা, সাংবাদিক শিব শংকর রবিদাস প্রমূখ উপস্থিত ছিলেন। প্রতিনিধি দলটি যাত্রাপথে মানুষের মাঝে সচেতনতামূলক সামাজিক বার্তা ও লিফলেট ছড়িয়ে দিচ্ছেন। বিকেলে তারা ঢাকার উদ্দ্যেশে রওনা দেন।

আয়োজক সংগঠন ভাষা ও সংস্কৃতির সম্পাদক কৃষ্ণেন্দু বেরা বলেন, আমরা উভয় দেশের জনগনকে সচেতন করতে প্রায় পনেরশ কিলোমিটার সাইক্লিং করবো। আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। শিবচরে এসে আমরা অভিভূত। এটি পরিকল্পিত শহরের প্রতিচ্ছবি।

শিবচর পৌরসভার মেয়র আওলাদ হোসেন খান বলেন, সামাজিক সচেতনতায় এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। এ থেকে সকলকেই শিক্ষা নিতে হবে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে