বৃহস্পতিবার, ২২ নভেম্বর, ২০১৮ | ৮ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

গুগল চীনে সার্চ ইঞ্জিন চালুর ‘কাছাকাছি নেই’: পিচাই

প্রকাশের সময়: ১:৩৪ পূর্বাহ্ণ - শনিবার | আগস্ট ১৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি
এখন পর্যন্ত চীনে সার্চ ইঞ্জিন চালুর কাছাকাছি যায়নি গুগল, এমনটাই দাবি করেছেন প্রতিষ্ঠান প্রধান সুন্দার পিচাই।
কয়েক দিন ধরেই গুজব চলছে চীনে সেন্সরড সার্চ ইঞ্জিন চালু করবে গুগল। বিষয়টি নিয়ে ইতোমধ্যে বেশ সমালোচনাও হয়েছে।

বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ায় গুগলের মাউন্টেইন ভিউ প্রধান কার্যালয়ে কর্মীদের সঙ্গে এক সাক্ষাৎকারে পিচাই বলেন, “চীনে সার্চ পণ্য উন্মোচনের কাছাকাছি নেই গুগল।” কিন্তু দেশটিতে কীভাবে আরও বেশি কিছু করা যায় তা নিয়ে ভাবছে তারা।

গুগলের এই গোপন প্রকল্পের সাংকেতিক নাম দেওয়া হয়েছে ‘ড্রাগনফ্লাই’। ইতোমধ্যে গুগলের এই প্রকল্পের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন প্রতিষ্ঠান এক হাজার কর্মী– খবর প্রযুক্তি সাইট সিনেটের।

সা¤প্রতিক মাসগুলোতে এটি গুগল কর্মীদের দ্বিতীয় প্রতিবাদ। এর আগে প্রজেক্ট ম্যাভেন নামের গোপন ড্রোন প্রকল্পের বিরোধীতা করেন গুগলের হাজারো কর্মী। মার্কিন সরকারের জন্য গোপন এই ড্রোন প্রকল্প তৈরি করা হচ্ছিল, যা গুগলের এআই গবেষণাকে সমৃদ্ধ করবে বলে বলে ধারণা করা হচ্ছিল। ওই ঘটনায় কিছু কর্মী পদত্যাগও করেছিলেন।

এবারে চীনে সার্চ ইঞ্জিন চালুর বিষয়ে প্রতিবাদ করেছেন গুগল কর্মীরা। প্রতিষ্ঠানকে এক হাজার কর্মীর স্বাক্ষর করা খোলা চিঠি দেওয়া হয়েছে যাতে এই প্রকল্পের স্বচ্ছতা এবং একটি নৈতিক পর্যালোচনা প্রক্রিয়ার কথা জানতে চাওয়া হয়েছে।
আট বছর আগে সেন্সরশিপের কারণে চীন ছাড়তে বাধ্য হয় গুগল। এবার ধীরে ধীরে এই বাজারে পুনরায় ব্যবসা শুরু করার চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে জানতে সিনেটের পক্ষ থেকে গুগলের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

উপরে