শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ | ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

অ্যাপল সার্ভার এবার কিশোরের কাছে হার মানলো

প্রকাশের সময়: ২:৩১ পূর্বাহ্ণ - শনিবার | আগস্ট ১৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি
এক বছরে কয়েক বার অ্যাপল সার্ভারে প্রবেশ করে ৯০ গিগাবাইট ব্যক্তিগত ডেটা হাতিয়ে নিয়েছে অস্ট্রেলিয়ার এক কিশোর। মামলা করা হয়েছে ওই কিশোরের বিরুদ্ধে।

অস্ট্রেলিয়ান পত্রিকা দ্য এইজ-এর প্রতিবেদনে বলা হয়, আদালতে ওই কিশোরের আইনজীবী দাবি করেন তিনি কাজটি করেছেন ভালোবাসা থেকে। অ্যাপলের প্রশংসা করেন ওই কিশোর এবং ভবিষ্যতে প্রতিষ্ঠানটিতে কাজ করার স্বপ্ন দেখেন।
মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটির সার্ভারে থেকে ৯০ গিগাবাইট ‘নিরাপদ ফাইল’ এবং গ্রাহক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে নিয়েছে ওই কিশোর। তবে অ্যাপল নেটওয়ার্কের ঠিক কোন অংশে তিনি প্রবেশ করেছেন তা স্পষ্ট নয়– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

অ্যাপল সার্ভারে ঢোকার জন্য অনেকগুলো পথ তৈরি করেছেন অস্ট্রেলিয়ান ওই কিশোর। তার বাবা-মায়ের বাড়িতে তল্লাশি চালানোর আগ পর্যন্ত এই পথগুলো বহুবার ব্যবহার করেছেন তিনি।

বাড়িতে তল্লাশি চালিয়ে ‘হ্যাকি হ্যাক হ্যাক’ নামের একটি ফোল্ডারে চুরি করা ফাইল এবং নির্দেশাবলী পাওয়া গেছে। ওই কিশোরের কাছ থেকে দুইটি ল্যাপটপ, একটি ফোন এবং একটি হার্ড ড্রাইভ জব্দ করেছে অস্ট্রেলিয়ান পুলিশ।

অ্যাপল সার্ভারে প্রবেশ করতে কিছু সংখ্যক সফটওয়্যারের ওপর নির্ভর করেছে ওই কিশোর। কিন্তু এই সফটওয়্যারগুলো কী কাজ করে তা স্পষ্ট নয়। ইতোমধ্যেই তাকে দোষী সাব্যস্ত করেছে আদালত। সামনের মাসে মামলার রায় ঘোষণা করার কথা রয়েছে। এ বিষয়ে জানতে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অ্যাপল সার্ভারে প্রবেশ করে ডেটা হাতিয়ে নেওয়ার ঘটনা এবারই প্রথম নয়। এর আগে বেশ কিছু সেলিব্রেটির আইক্লাউড অ্যাকাউন্ট থেকে ডেটা নিয়েছে হ্যাকার দল। ভুক্তভোগী অনেক নারীর নগ্ন ছবিও ফাঁস করা হয়েছে এর আগে।

উপরে