শুক্রবার, ১৬ নভেম্বর, ২০১৮ | ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

পূর্বধলায় কোরবানির পশুর হাটে ভেটেরিনারী মেডিকেল টিম

প্রকাশের সময়: ১০:২২ অপরাহ্ণ - শনিবার | আগস্ট ১৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

মোঃ এমদাদুল ইসলাম, নেত্রকোনা: নেত্রকোনার পূর্বধলায় কোরবানির বিভিন্ন হাটবাজারে উপজেলা প্রাণিসম্পদ অফিসের উদ্যোগে ভেটেরিনারি মেডিকেল টিম বাজার মনিটর্রিং ও প্রাণি স্বাস্থ্য সেবা প্রদান করে যাচ্ছেন। ক্ষতিকর রাসায়নিক/ স্টেরয়েড (হরমোন) ব্যবহার করে মোটতাজাকরণ গরু চিহিৃতকরণ এবং যথাযথ ব্যবস্থা গ্রহণ করা, হাটে হঠাৎ গরু অসুস্থ হয়ে পড়লে চিকিৎসা সেবা প্রদান, ক্রেতা-বিক্রেতার অনুরোধে গর্ভ যাচাই, ও প্রাণিসম্পদ বিষয়ক বিভিন্ন পরামর্শ প্রদান এ টিমের প্রধান কাজ।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোঃ এনামুল হক এর নেতৃত্বে ভেটেরিনারী সার্জন ডাঃ নাজমুল হাছান, প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডাঃ অনিরুদ্ধ সাহা, ভেটেরিনারী ফিল্ড এ্যাসিটেন্ট গোপাল চন্দ্র সরকার, শাহবুদ্দিন ফকির কে নিয়ে গঠিত মেডিকেল টিম হাটবাজারগুলোতে এ কার্যক্রম পরিচালনা করছেন।

ড. মোঃ এনামুল হক জানান, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কোরবানির বাজার সামনে রেখে ক্রেতা-বিক্রেতাদের জন্য তাদের এ কার্যক্রম। তাদের এ কার্যক্রম সুন্দরভাবে পরিচালনার জন্য ১৪ আগস্ট থেকে ঈদের আগেরদিন পর্যন্ত পশুর হাটগুলোকে নিবিড় পর্যবেক্ষনের মাধ্যমে অসুস্থ, রোগাক্রান্ত কিংবা ক্ষতিকর রাসায়নিক হরমোন ব্যবহার করে মোটাতাজাকৃত গরু বিক্রয় বন্ধ করব।

তিনি আরো বলেন, এখন পর্যন্ত পশুর হাটগুলোতে কোন অসুস্থ বা রোগাক্রান্ত গরু-ছাগল পাওয়া যায়নি। প্রচুর দেশি-বিদেশি প্রজাতির গরুর সমাগম হয়েছে হাটগুলোতে। ভেটেরিনারী মেডিকেল টিম পরিচালিত হওয়ায় ক্রেতা-বিক্রেতাগণ উভয় সন্তুষ্টি প্রকাশ করেছেন।

উপরে