মঙ্গলবার, ১৩ নভেম্বর, ২০১৮ | ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

গাঙ্গুলীকে ছাড়িয়ে গেলেন কোহলি

প্রকাশের সময়: ১২:৩০ অপরাহ্ণ - বৃহস্পতিবার | আগস্ট ২৩, ২০১৮

 

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

বুধবার টেন্ট্র ব্রিজে সিরিজের তৃতীয় টেস্টে ২০৩ রানের বিশাল জয় তুলে নিয়েছে ভারত। এ জয়ে ৫ টেস্টের এই সিরিজে নিজেদের আশা এখনও বাঁচিয়ে রেখেছে বিরাট কোহলির দল। দুর্দান্ত এই জয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক কোহলি নিজে। হয়েছেন ম্যান অব দ্য ম্যাচও। তবে সেই সাথে আরেকটি মাইলফলকও অতিক্রম করেছেন এই সুপারস্টার ক্রিকেটার। অধিনায়ক হিসেবে টেস্ট জয়ে ছাড়িয়ে গেছেন সৌরভ গাঙ্গুলীকে। কোহলি এখন ভারতের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট জয়ী অধিনায়ক। তার সামনে আছেন কেবল মহেন্দ্র সিং ধোনি।

ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টেস্টে শোচনীয়ভাবে হেরেছে ভারত। সিরিজে ২-০তে পিছিয়ে কোণঠাসা ভারতের সামনে নটিংহামে ঘুরে দাঁড়ানোর বিকল্প ছিল না। যেটা প্রায় অসাধ্যই বলা চলে। কারণ ক্রিকেটের ইতিহাসে ২-০তে পিছিয়ে থেকে তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর ঘটনা আছে মাত্র ৫টি। ফলে বিরল এই ইতিহাস পুনরাবৃত্তির লড়াইয়ে তৃতীয় টেস্ট খলেতে নেমেছিল ভারত। এবং সফলও হয়েছে। ব্যাটে বলে দারুণ আধিপত্য দেখিয়ে জয় তুলে নিয়েছে তারা।

এ জয়ে অধিনায়ক হিসেবে আরেকটি কীর্তিও হয়ে গেল কোহলির। ট্রেন্ট ব্রিজে অধিনায়ক হিসেবে এটি কোহলি ২২তম টেস্ট জয়। এর মধ্য দিয়ে ৪৯ টেস্টে ২১ জয় পাওয়া গাঙ্গুলীকে পেছনে ফেলেছেন তিনি। অর্থাৎ ভারতের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ টেস্ট জয়ী অধিনায়ক কোহলি। তার সামনে আছেন শুধুমাত্র ধোনি। ৬০ টেস্টে ২৭ জয় নিয়ে এ তালিকার শীর্ষে আছেন তিনি। তবে যে গতিতে এগুচ্ছেন কোহলি, খুব বেশিদিন হয়তো আর এই শীর্ষস্থান ধরে রাখতে পারবেন না ধোনি।

উপরে