বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

আমেরিকাকে ‘ভুল শুধরে’ নিতে বললেন ইমরান খান

প্রকাশের সময়: ৬:০৩ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ২৪, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

সন্ত্রাসবাদ নিয়ে বেশ কয়েক বছর ধরে ইসলামাবাদের দিকে আঙুল তুলে আসছে ওয়াশিংটন। এবার উল্টো আমেরিকার দিকে আঙুল তুললো পাকিস্তান। গণমাধ্যমে খবর, মার্কিন পররাষ্ট্র দফতরের বিবৃতিতে একটি ‘ভুল’ দেখালেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। সেই ‘ভুল শুধরে’ নিতেও বললেন তিনি।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার ন্যুয়ার্ট একটি বিবৃতিতে জানিয়েছেন, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে টেলিফোনে শুভেচ্ছা জানাতে গিয়ে মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পিও তাকে পাক ভূখণ্ডে ঘাঁটি গেড়ে থাকা সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ‘চরম ব্যবস্থা’ নিয়ে আফগানিস্তানে শান্তি ফেরানোর প্রক্রিয়ায় বড় ভূমিকা নেওয়ার কথা বলেন।

আর এখানেই তীব্র আপত্তি পাকিস্তানের প্রধানমন্ত্রীর। ইমরান খান জানিয়েছেন, এই ‘ভুল যত তাড়াতাড়ি সম্ভব শুধরে’ নিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়কে আহ্বান জানানো হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, নতুন প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে গিয়ে পম্পিওর নানা বিষয়ে কথা হয়েছে ইমরানের সঙ্গে। তবে ‘পাক ভূখণ্ডে ঘাঁটি গেড়ে থাকা জঙ্গি’দের নিয়ে ইমরানের সঙ্গে কোনও কথাই হয়নি মার্কিন পররাষ্ট্র সচিবের।

তাঁর টুইটে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহম্মদ ফয়জল বলেছেন, ‘‘মার্কিন পররাষ্ট্র দফতরের ওই বিবৃতি আমরা মেনে নিতে পারছি না। পাক প্রধানমন্ত্রীর সঙ্গে টেলিফোনে এমন কোনও কথাই হয়নি মার্কিন পররাষ্ট্র সচিবের। যত তাড়াতাড়ি সম্ভব বিবৃতির ওই ভুল শুধরে নিতে বলা হয়েছে মার্কিন দফতরকে।’’

ইসলামাবাদের কূটনৈতিক সূত্রকে উদ্ধৃত করে পাকিস্তানের প্রথম সারির দৈনিক ‘দ্য ডন’ জানিয়েছে, আগামী ৫ সেপ্টেম্বর ইসালামাবাদে যাওয়ার কথা মার্কিন পররাষ্ট্র সচিবের। সূত্র: আনন্দবাজার পত্রিকা

উপরে