শনিবার, ২২ সেপ্টেম্বর, ২০১৮ | ৭ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

রোহিঙ্গা নিপীড়ন : মিয়ানমারের বিচারের দাবি পাঁচ দেশের ১৩২ এমপির

প্রকাশের সময়: ৬:০৭ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ২৪, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

রোহিঙ্গাদের ওপর বর্বর নিপীড়নের জন্য দায়ীদের আন্তর্জাতিক অপরাধ আদালতে বিচারের মুখোমুখি করতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের হস্তক্ষেপ চান দক্ষিণ-পূর্ব এশিয়ার পাঁচ দেশের ১৩২ জন সংসদ সদস্য। এজন্য একটি যৌথ বিবৃতিও প্রকাশ করেছেন তারা।

স্বাক্ষরকারীরা ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিন্স, সিঙ্গাপুর ও পূর্ব তিমুরের পার্লামেন্ট সদস্য তারা। তাদের মধ্যে ২২ জন আসিয়ান পার্লামেন্টারিয়ানস ফর হিউম্যান রাইটসের (এপিএইচআর) সদস্য।

বিবৃতিতে ১৩২ এমপি বলেছেন, রোহিঙ্গাসহ অন্যান্য সংখ্যালঘু জনগোষ্ঠীর ওপর নিপীড়ন এবং মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে মিয়ানমার সরকার এবং দেশটির সেনাবাহিনীর ওপর চাপ বাড়াতে হবে।

মিয়ানমার রোম সংবিধিতে স্বাক্ষর না করায় রোহিঙ্গা নিপীড়নের ঘটনায় তাদের বিচারের মুখোমুখি করার এখতিয়ার হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) নেই। এ অবস্থায় কেবল জাতিসংঘ নিরাপত্তা পরিষদই পারে আইসিসির মাধ্যমে মিয়ানমারের বিরুদ্ধে অভিযোগের তদন্ত শুরুর ব্যবস্থা করতে- এমনটাই বলা হয়েছে বিবৃতিতে।

বিবৃতিতে বলা হয়, মিয়ানমার যেহেতু নিজেরা বিষয়টির তদন্ত করতে অনিচ্ছুক এবং অপারগ, সেহেতু আন্তর্জাতিক সম্প্রদায়কেই এখন জবাবদিহিতা নিশ্চিত করতে এগিয়ে আসতে হবে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে