বৃহস্পতিবার, ১৫ নভেম্বর, ২০১৮ | ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

সফল উদ্যোক্তা হতে হলে

প্রকাশের সময়: ৮:০১ পূর্বাহ্ণ - শনিবার | আগস্ট ২৫, ২০১৮
কারেন্টনিউজ ডটকম ডটবিডি
বর্তমানে চাকরির বাজার সম্পর্কে তরুণদের আগ্রহ আকাশচুম্বি। এ কারণে চাকরির বাজারে প্রতিযোগিতাও অন্যরকম। এই সুযোগকে কাজে লাগিয়ে চাকরি দেওয়ার লোভ দেখিয়ে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে এক শ্রেণীর অসাধু চক্র।
টাকার বিনিময়ে চাকরি না নিয়ে সে টাকাকে পুঁজি করে, বুদ্ধি খাটিয়ে যে কেউ সফল উদ্যোক্তা হতে পারেন। একজন সফল উদ্যোক্তা হতে হলে আপনার যা করা দরকার তা এখানে তুলে ধরা হলোঃ
১। উদ্যোক্তা হওয়ার মূলমন্ত্র হল সবার সঙ্গে মিশে কাজ করার মানসিকতা। মানুষের সঙ্গে মিলেমিশে কাজ করতে না পারলে কেউ সফল হতে পারবে না।
২। আজকেই কিছু একটা শুরু করে দিন, আজ করবো, কাল করবো ভাবলে ভাবতেই থাকবেন কাজ হবে না। আপনি পিছিয়ে পড়বেন।
৩। আপনাকে অবশ্যই বাজে অভ্যাস ছেড়ে দিতে হবে। নিজেকে কর্মঠ করে গড়ে তুলতে হবে। ছুটির দিনে কমপক্ষে ১৫ ঘন্টা কাজ করার মানসিকতা তৈরি করতে হবে। এজন্য অন্য যে কোনো অভ্যাস ছেড়ে বেশিক্ষণ কাজ করতে হবে।
৪। প্রতিদিন তাড়াতাড়ি ঘুম থেকে ওঠার অভ্যাস করতে হবে। পৃথিবীতে যারা সফলতার চূড়ায় গেছেন তাদের বেশিরভাগই রোজ সকালে উঠতেন। থমাস জেফারসন একবার বলেছিলেন, ‘বিগত ৫০ বছরে সূর্য আমাকে বিছানায় পায়নি।’ অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুকও সবসময় ভোরে ওঠেন এবং ভোর সাড়ে ৪টায় সবাইকে ই-মেইল পাঠান।
৫। শুরু থেকেই সাশ্রয়ী হোন। কারণ ব্যবসায় যে কোনো সময় অনেক টাকার প্রয়োজন হতে পারে। বেহিসেবী খরচ করতে থাকলে যে কোনো সময় বিপদে পড়তে হবে নিশ্চিত।
৬। ধৈর্য্য ধরুন ও ঝুঁকি নিন। সফল উদ্যোক্তা হতে হলে অবশ্যই আপনাকে আপনার ব্যবসায় ধৈর্য্য ধরতে হবে এবং ঝুঁকি নিতে হবে। অনেকে অতি দ্রুত সাফল্যের আশায় অধৈর্য্য হয়ে পড়েন।
বিল গেটস বলেন, ‘বেশিরভাগ মানুষ ১০ বছরের ফল এক বছরে পেতে চায়।’
৭। সফল ব্যক্তিদের জীবনী পড়ুন, তাদের সঙ্গে পারলে কথা বলার চেষ্টা করুন।
৮। সবথেকে গুরুত্বপূর্ণ কথা ‘চেষ্টা করতে থাকুন সাফল্য আসবেই’। পরিশ্রম করলে সফলতা আসতে বাধ্য। পরিশ্রম যেখানে সফলতা সেখানে।

উপরে