বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

অবশেষে ‘০১৩’ সিরিজ পেতে যাচ্ছে গ্রামীণফোন

প্রকাশের সময়: ৮:৫৭ অপরাহ্ণ - বুধবার | আগস্ট ২৯, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

অবশেষে ‘০১৩’ সিরিজ পেতে যাচ্ছে গ্রামীণফোন। এই সিরিজের মাত্র ২০ লাখ নম্বর বিক্রি করতে পারবে প্রতিষ্ঠানটি। গত কয়েক বছর ধরে অপেক্ষার পর অবশেষে ‘০১৩’ নম্বর সিরিজটি দেয়া হচ্ছে গ্রামীণফোনকে। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বাংলালিংকের জন্যও ‘০১৪’ নম্বর সিরিজ বরাদ্দ দেয়ার বিষয়ে চিন্তাভাবনা শুরু করেছে। কমিশন পরবর্তী বৈঠকে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বলে জানা গেছে।

সম্প্রতি বিটিআরসি একটি কমিশন বৈঠকে অপারেটর দুটিকে আরও একটি করে নম্বর সিরিজ দেয়ার সিদ্ধান্ত নেয়। বর্তমানে তারা ০১৭ এবং ০১৯ ব্যবহার করছে।

আগস্টের শুরুতে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উপস্থিতিতে এক বৈঠকে বিষয়টি উত্থাপিত হলে তিনি দুই অপারেটরকে নতুন একটি করে নম্বর সিরিজ বরাদ্দ করার সিদ্ধান্ত দেন।

গত তিন বছর ধরে জিপি তাদের দশ কোটির কোটা পূরণ হওয়ার কথা বলে আরও একটি নম্বর সিরিজ বরাদ্দ করার দাবি করে আসছিল। তাদের দাবি ছিল ০১৩। কিন্তু ২০১৬ সালে প্রথমে এ বিষয়ে দাবি তোলা বাংলালিংক চেয়েছিল ০১০ সিরিজটি। একই বছরের অক্টোবরে জিপি ০১৩ সিরিজটি অনুমোদন পেলেও তা নানা শর্তে আটকে যায়।

এর আগে ০১৪ নম্বর সিরিজটি মেসার্স বিবিটিটি নামের একটি কোম্পানির জন্য বরাদ্দ দেয়া ছিল। ২০১৬ সালের এক কমিশন বৈঠকে ওই সিরিজটি বাতিল হওয়ার পর তা খালি হয়।

একই বছর রবি এবং এয়ারটেল একীভূত হওয়ায় রবি দুটি সিরিজ ব্যবহার করে বাড়তি ব্যবসায়িক সুবিধা পেয়ে আসছে। আর সেই একই সুবিধা অপর দুটি অপারেটরও যাতে পায়, তার জন্য দ্রুততার সঙ্গে ০১৩ এবং ০১৪ বরাদ্দ করার সিদ্ধান্ত আসল বলেও জানাচ্ছেন কেউ কেউ। তবে এবারের বরাদ্দের ক্ষেত্রে কী কী শর্ত দেয়া হবে সে বিষয়ে কিছুই জানা যায়নি।

উল্লখ্য, কমিশনের নম্বর প্ল্যানিং অনুসারে বর্তমানে সিটিসেল ব্যবহার করছে ০১১, টেলিটক ০১৫, রবি ০১৬ ও ০১৮, জিপি ০১৭ ও বাংলালিংক ব্যবহার করছে ০১৯। তবে ০১০ এবং ০১২ সিরিজ দুটি এখনও খালি রয়েছে। এগুলোর জন্য কোনো অপারেটর এখনও আবেদন করেনি।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে