শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

চর্বিযুক্ত খাবার খেলেও জমবে না মেদ!

প্রকাশের সময়: ১১:০১ অপরাহ্ণ - শুক্রবার | আগস্ট ৩১, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

আপনি যতই চর্বিযুক্ত খাবার খান না কেন শরীরে জমবে না মেদ! কিন্তু তাও কি সম্ভব? যুক্তরাষ্ট্রের কয়েকজন গবেষক দাবি করেন বিশেষ এক ধরনের ওষুধের মাধ্যমে মানবদেহে এই বৈশিষ্ট্য পাওয়া সম্ভব।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষক অ্যান এরিখম্যান জানান খুব সহজেই আবিষ্কার করা যেতে পারে এ ধরনের ওষুধ। মিজ. এরিখম্যান বলেন, আমার যতটুকু জানতে পারি, চর্বি পাকস্থলিতে জমা হয়। রসবাহী ধমণী (লিম্ফ্যাটিক ভেসেল), যেগুলোকে ল্যাকটিওস বলা হয়, এর মাধ্যমে চর্বি জমা হয় পাকস্থলিতে।

তিনি জানান চর্বি উপাদানগুলো ছিদ্রের মাধ্যমে সহজেই ল্যাকটিওসের ভেতরে প্রবেশ করে। এই ছিদ্রগুলোকে বলা হয় ‘বাটন’। গবেষকরা দেখতে চেয়েছিলেন এমন একটি ওষুধ যা ল্যাকটিওসের ছিদ্রগুলো বন্ধ করে এবং চর্বি শোষণ থেকে বিরত রাখে।

যুক্তরাষ্ট্রে গ্লুকোমা রোগীদের জন্য এই ধরনের ওষুধ ব্যবহার করা হয়ে থাকে। জাপান ও চীনেও বিশেষ ক্ষেত্রে ডাক্তাররা এ ধরনের ওষুধের বিধান দিয়ে থাকে বলে জানান মিজ এরিখম্যান।

আমাদের ধারণা, এই ধরনের ওষুধ ওজন কমানো এবং মানবদেহে স্থূলতার বিরুদ্ধেও ব্যবহার করা যেতে পারে। তবে মানুষের দেহে কার্যকরী ভাবে ব্যবহারের আগে কি পরিমাণে ব্যবহার করা উচিত এবং এর পরিণাম কি হতে পারে সে বিষয়ে সুষ্ঠ যাচাই-বাছাই প্রয়োজন বলে মন্তব্য করেন মিজ. এরিখম্যান।

একই সাথে এর ব্যবহারে কি কি পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যেতে পারে সে বিষয়েও পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন।

-BBC বাংলা

 

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে