সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

অভিভাবকদের যেসব কাজে অসুস্থ হতে পারে সন্তান

প্রকাশের সময়: ১২:০১ পূর্বাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ১, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

সন্তানের সুস্থতা সকল অভিভাবকদেরই কামনা। তাদের শরীর-স্বাস্থ্য নিয়ে মা-বাবার চিন্তার শেষ নেই। কিন্তু বড়দের কিছু কিছু অভ্যাস সন্তানের অসুস্থতার কারণ। দেখে নিন সে সব কাজ গুলো কী আর আজ থেকেই পাল্টে ফেলুন নিজেকে।

সন্তানকে সঙ্গ দেয়া মানেই ঘন ঘন বাইরে ঘোরা ও খাওয়াদাওয়া নয়। এটি সন্তানের শরীরকে অসুস্থ করে। বাইরের থেকে তার সঙ্গে বাড়িতেই সময় কাটাতে পারেন। সন্তানের পছন্দসই রান্না  করে চমকে দিতেই পারেন তাকে। এতে সে মানসিক আরামও পাবে।

সন্তান পেট ভরে খেলেও মায়েরা চিন্তায় থাকেন। এই ধারণা থেকে অনেকেই শিশুকে বেশি করে খাওয়ান। চিকিৎসকরা এই বিষয়কে একেবারেই নিষেধ করেন। বরং তাদের মতে, সঠিক পুষ্টি পেল কি না সেটাই আসল। সন্তানের শরীরের প্রয়োজন এক এক দিন এক এক রকম থাকে। সেই অনুযায়ী সে খাবার খায়।

দৌড়ঝাঁপ করে খেলা শরীরের জন্য ভাল। তবে বাইরে গিয়ে খেলতে তাকে জোর করা যাবে না। অনেক শিশুই তার বয়স অনুসারে সঙ্গী পায় না, আবার কেউ বা খেলার চেয়ে বাড়িতে বসে কোনো পছন্দের কাজ করতে ভালবাসে। জোর করা সন্তানের শরীর ও মনের জন্য ভাল নয়।

শিশু মানেই চকোলেট, কেক, পুডিং, মিষ্টির বোঝেন অনেকে। আপনার শিশু এ সব খাওয়ার পর প্রতিবার ভাল করে মুখ ধোয়ান। চিকিৎসকদের মত মেনে তাকে প্রতি মাসে একবার করে দাঁতের চিকিৎসকের কাছে নিয়ে যান।

ঠাণ্ডা পানীয়ের বোতল সংরক্ষণের জন্য ব্যবহৃত কেমিক্যাল, অ্যাডেড সুগার শরীরের জন্য ক্ষতিকর। তাই সন্তানকে পিপাসা পেলেই কোমল পানীয় দেয়া ঠিক নয়।

সময়ের অভাবে প্রতিদিন শিশুর ব্রেকফাস্ট বাইরে থেকে এনে দিচ্ছেন না তো? সকালের খাবার থেকে শিশু তার প্রয়োজনীয় পুষ্টি ও স্বাস্থ্যগুণ পাচ্ছে কি না তা দেখতে হবে। দরকারে অন্য কাজ কমিয়ে এ দিকে সময় দিন বেশি। বাংলাদেশ জার্নাল

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে