বুধবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৮ | ৪ঠা আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

নারীদের জন্য যেসকল স্বাস্থ্য পরীক্ষাগুলো জরুরি

প্রকাশের সময়: ১:০৪ পূর্বাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ১, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

একজন নারী ঘরে ও বাইরে সমান ভাবে পরিশ্রম করে থাকেন। পুরুষদের তুলনায় একজন নারীর কর্মঘণ্টা অনেক বেশি। তাই সারা বছরই তাকে থাকতে হয় ব্যস্ত। তবে শত ব্যস্ততার মধ্যেই সুস্থ থাকতে নারীদের কিছু স্বাস্থ্য পরীক্ষা করা প্রয়োজন। জেনে নিন যে ৫ ধরনের স্বাস্থ্য পরীক্ষা বছরে কয়েকবার করা উচিত।

রক্তচাপ ও কোলেস্টেরল অধিক কোলেস্টেরল কিংবা রক্তচাপ, নারীদের স্ট্রোক ও হৃদরোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই ২০ বছরের বেশি বয়সী নারীদের অবশ্যই বছরে কমপক্ষে দুইবার রক্তচাপ ও কোলেস্টেরল পরীক্ষা করা উচিত।

গনোরিয়া ও চামেডিয়া পরীক্ষা যৌনমিলনের দ্বারা বাহিত রোগ যেকোন নারীর হতে পারে। যুক্তরাষ্ট্রভিত্তিক সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন (সিডিসি) জানায়, যারা নিয়মিত দাম্পত্য সম্পর্ক যাপন করেন তাদের প্রতি বছর গনোরিয়া ও চামেডিয়া পরীক্ষা করে দেখা উচিত।

ডায়াবেটিস সেন্টার ফর ডায়াবেটিস কন্ট্রোল এন্ড প্রিভেনশন ৪৫ বছরের বেশি বয়সের নারীদের ডায়াবেটিসের পরীক্ষার সুপারিশ করেছে। বিশেষ করে যাদের ডায়াবেটিসের পারিবারিক ইতিহাস আছে অথবা ওজন বেশি এমন নারীরা কমবয়সী হলেও নিয়মিত এ পরীক্ষাটি করা উচিত।

হাড়ের ক্ষয় মাপা মেরুদণ্ড বা নিতম্বের হাড়ের ক্ষয় মাপা এবং অস্টিওপোরোসিস রোগ নির্ণয়ের জন্য ডুয়াল এনার্জি এক্স-রে অ্যাবজর্পটিওমেট্রি অথবা স্ট্যান্ডার্ড বোন ডেনসিটি পরীক্ষা করা হয়। হাড়ের ঘনত্ব বেড়ে গেলে হাড় ভাঙার ঝুঁকি বেড়ে যায়। ৬০ বছর ও তার থেকে বেশি বয়সের নারীদের হাড়ের ঘনত্বের পরীক্ষা করা উচিত।

স্তন ক্যানসার যেকোন বয়সী নারীদের স্তন ক্যানসার সম্পর্কে অবশ্যই ধারণা থাকা দরকার। কারণ এটা বয়স বাড়ার সাথে হতে পারে। বিশেষ করে যাদের পরিবারে মা,খালা, ফুপু বা অন্য কারো স্তন ক্যানসারের ইতিহাস রয়েছে।

মেমোগ্রাম করালে স্তন ক্যানসারের প্রবণতা কতখানি বোঝা যায়। মেমোগ্রাম হলো স্তনের এক্সরে এবং স্তন ক্যানসারের প্রাথমিক ধাপ বোঝার ক্ষেত্রে যথেষ্ট কার্যকর।

গবেষণা দেখিয়েছে, যে ৪০ বছরের বেশি বয়সী নারীদের ক্ষেত্রে মেমোগ্রাম স্ক্রিনিং স্তনের ক্যানসারের কারণে মৃত্যুর হার ১০ থেকে ২০ শতাংশ কমায়। এছাড়াও কমপক্ষে ৬ মাস পরপর স্তনের আলট্রাসনোগ্রাফি করাতে হবে। বাংলাদেশ জার্নাল

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে