মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

গুগল জানাবে ভূমিকম্পের ‘আফটারশক’

প্রকাশের সময়: ৫:৩৬ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ১, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ভূমিকম্প একটি ভয়ানক আতঙ্ক এবং বিধ্বংসের নাম। তাই ভূমিকম্প পরবর্তী ‘আফটারশক’ সম্পর্কে জানাবে গুগল। এর পূর্বাভাস পেতে সাহায্য করবে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা। এ কাজে গুগলকে সাহায্য করবেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানিরা।

বিজ্ঞানিরা জানান, ভূমিকম্প সাধারণত কয়েকটি স্তরে ঘটে। একটি মূল কম্পনের পরে আসে কয়েকটি ‘আফটারশক’। সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি মূল কম্পনের সময়ে ঘটলেও আফটারশকে ক্ষয়ক্ষতির পরিমাণটা একেবারেই কম নয়।

মূল কম্পনের পূর্বাভাস পাওয়া না গেলেও কীভাবে আফটারশক থেকে মানুষকে সাবধান করা যায়, সেটা নিয়েই গুগলের সঙ্গে একযোগে গবেষণা করছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানিদের একটি দল।

গবেষকদের প্রধান ফোয়েবে ডিভেরিস জানান, ১১৮টি বড় ভূমিকম্প এবং তার আফটারশকগুলোর তথ্য বিচার করে কিছু তালিকা বানানো হয়েছে। সেখানে মূল ভূমিকম্পের কতক্ষণ পরে কতখানি বড় আফটারশক দেখা যায়, সেই তথ্যগুলো বিশ্লেষণ করা হয়।

ডিভেরিস আরও জানান, সারা বিশ্বের ভূমিকম্প ও ভূমিকম্পের পরবর্তী কম্পনের তথ্য বিশ্লেষণের আওতায় রাখা হয়েছিল। সেই তথ্যকে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে মেশানো হয়। মিশ্রিত তথ্য থেকে নিশ্চিত হওয়া যায়, অন্তত ৯৭ শতাংশ ক্ষেত্রে নিখুঁত ভবিষ্যদ্বাণী করা যেতে পারে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে