মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

লামায় বর্ণাঢ্য আয়োজনে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী পালিত

প্রকাশের সময়: ২:৪০ অপরাহ্ণ - রবিবার | সেপ্টেম্বর ২, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

লামা (বান্দরবান) প্রতিনিধি : রবিবার (২ সেপ্টেম্বর) সনাতন ধর্মের প্রাণপুরুষ মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি। দ্বাপর যুগে এ মহাপুণ্য তিথিতে তিনি জন্মগ্রহণ করেছিলেন। সারা দেশের ন্যায় বান্দরবানের লামা উপজেলায়ও সনাতনী ধর্মের লোকেরা ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় আনুষ্ঠানিকতায় উদযাপন করেছে মহাবতার শ্রীকৃষ্ণের শুভ জন্মতিথি। জন্মাষ্টমী উপলক্ষে রবিবার বেলা ১১টায় লামা কেন্দ্রিয় হরিমন্দির প্রাঙ্গন থেকে ভগবান শ্রী কৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে লামা পৌর শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। শোভাযাত্রায় সনাতনী ধর্মাবলম্বী বিভিন্ন বয়সের শত শত নারীপুরুষ অংশ নেন। শোভাযাত্রায় লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি ও জেলা পরিষদ সদস্য মোস্তফা জামাল, ওসি আপ্পেলা রাজু নাহা, লামা সদর ইউপি চেয়ারম্যান মিন্টু কুমার সেন, লামা উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিজয় আইচ প্রমূখ উপস্থিত ছিলেন। বর্ণাঢ্য শোভাযাত্রা শেষে কেন্দ্রিয় হরিমন্দির প্রাঙ্গনে ভগবান শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি ইঞ্জিনিয়ার প্রশান্ত ভট্টাচার্য্যের সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনা অনুষ্ঠিত হয়।
এর আগে সকালে শ্রী কৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে লামা উপজেলা শ্রী শ্রী জম্মাষ্টমী উদযাপন পরিষদ কর্তৃক ভোরে মঙ্গল আরতি, সকালে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, বেলা ১১ টায় বর্ণাঢ্য মহাশোভাযাত্রা, এরপর স্থানীয় ভক্তবৃন্দের পরিচালনায় শ্রীমদ্ভগবদ গীতা পাঠ, বিকালে শ্রীমদ্ভগবদ গীতা পাঠ প্রতিযোগিতা, সন্ধ্যায় ধর্ম সম্মেলন ও ভগবান শ্রীকৃষ্ণের মহা অভিষেক, রাতে প্রসাদ বিতরণ ও শ্রীকৃষ্ণের শুভাজম্মাষ্টমী পূজা আরম্ভ।
সনাতন ধর্মানুসারে, অত্যাচারীর বিরুদ্ধে দুর্বলের অধিকার প্রতিষ্ঠা, দুষ্টের দমন ও শিষ্টের পালন করতেই এ পৃথিবীতে আবির্ভূত হয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। শান্তিহীন পৃথিবীতে শান্তি আনতেই শান্তিদাতা শ্রীকৃষ্ণের আবির্ভাব। হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় গ্রন্থ শ্রীমদ্ভগবদগীতার উদগাতা শ্রীকৃষ্ণ পৃথিবীতে মানবপ্রেমের অমিত বাণী প্রচার করেছিলেন। পরমাত্মার সঙ্গে জীবাত্মার মিলনই সেই বাণীর মূল বিষয়। তাই তিনি ভক্ত ও বিশ্বাসীদের কাছে প্রেমাবতার। নানা ভূমিকায় অবতীর্ণ হয়ে শ্রীকৃষ্ণ মানবজাতির কাছে জীবন ধারণের অনন্য উদাহরণ রেখে গেছেন। সংঘর্ষ ও অন্যায়কে পরাভূত করে শান্তি প্রতিষ্ঠা করাই তার শিক্ষা।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে