বুধবার, ১৯ ডিসেম্বর, ২০১৮ | ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

কলা পাতায় ইলিশ পাতুড়ি

প্রকাশের সময়: ৮:৩০ পূর্বাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ৫, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

বাঙালির খাবার পাতে পাতুড়ি থাকবে না তাই কি হয়! সারা বছর সম্ভব না হলেও কখনো কখনো ইচ্ছে জাগতেই পারে পাতুড়ি খাওয়ার। ইলিশ মাছ দিয়ে তৈরি করা যায় মজাদার পাতুড়ি। রইলো রেসিপি-

উপকরণ: ইলিশ মাছ ৪ টুকরা, পেঁয়াজবাটা ২ চা-চামচ, সরিষা বাটা ২ চা-চামচ, কাঁচা মরিচ বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া ১ চা-চামচ, নারকেলবাটা সিকি কাপ, লবণ স্বাদমতো, সরিষার তেল ৪-৫ টেবিল চামচ (চাইলে সয়াবিন তেলও ব্যবহার করতে পারেন), কলা পাতা প্রয়োজনমতো, টুথপিক বা সুতা প্যাকেটের মুখ বন্ধের জন্য।

Paturi

প্রণালি: কলা পাতার ডাঁটি ফেলে ধুয়েমুছে নিয়ে চুলার আগুনে হালকা সেঁকে নিন। এতে ভাঁজ করার সময় পাতা ছিঁড়ে যাবে না। সব উপকরণ একসঙ্গে মাছে মেখে ২৫-৩০ মিনিট রেখে দিন। তারপর কলা পাতায় মসলাসহ এক টুকরা করে মাছ নিয়ে প্রতিটি মাছের আলাদা ছোট প্যাকেট বানিয়ে নিন। সুতা বা টুথপিক দিয়ে প্যাকেটের মুখ বন্ধ করে দিন, যাতে মসলা বেরিয়ে না যায়। এবার প্যানে অল্প তেল দিয়ে মাছের প্যাকেটগুলো পাশাপাশি সাজিয়ে দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে ১২-১৫ মিনিট ভাপে রাখুন। মাঝে একবার খুব সাবধানে উল্টে দিন। কলা পাতা পোড়া পোড়া হয়ে এলে নামিয়ে নিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

উপরে