বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ | ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

কঠোর আন্দোলনের হুমকি শ্রমিক সংগঠনগুলোর

প্রকাশের সময়: ৬:৫৯ অপরাহ্ণ - বুধবার | সেপ্টেম্বর ৫, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

চলতি মাসের (সেপ্টেম্বর) মধ্যে সর্বনিম্ন মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি কার্যকর না হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছে তৈরি পোশাক শিল্পের সঙ্গে জড়িত শ্রমিক সংগঠনগুলো।

বুধবার (০৫ সেপ্টেম্বর) তৈরি পোশাক শিল্পের সঙ্গে জড়িত সংশ্লিষ্ট শ্রমিক নেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্যই জানা গেছে।

শ্রমিক নেতারা জানান, বর্তমানে দেশের তৈরি পোশাক শ্রমিকদের মজুরি পাঁচ হাজার ৩০০ টাকা। যা সর্বশেষ ২০১৩ সালে বেড়েছে। তবে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির সঙ্গে সঙ্গে বাসাভাড়া বাড়ায় পোশাক খাতের ৪৫ লাখ শ্রমিকের জীবনযাপন কঠিন হয়ে পড়েছে।

এনিয়ে শ্রমিক সংগঠনগুলোর আন্দোলনের মুখে মজুরি বাড়ানোর কথা বললেও এখনও তা নির্ধারণ করেনি মালিক পক্ষ। শ্রমিক সংগঠনগুলোর দাবি সর্বনিম্ন মজুরি ১৬ হাজার টাকা হতে হবে।

কিন্তু মালিক পক্ষ থেকে বলা হচ্ছে ৬ হাজার ৩৬০ টাকার কথা। তবে মজুরি বোর্ডে শ্রমিক প্রতিনিধিরা ১২ হাজার টাকার প্রস্তাব করলেও খাত সংশ্লিষ্ট শ্রমিক সংগঠনগুলো তা মানতে নারাজ। তাই চলতি মাসের মধ্যেই সর্বনিম্ন মজুরি ১৬ হাজার টাকার দাবি মানা না হলে কঠোর আন্দোলনে যাওয়ার হুমকি দিয়েছেন তারা।

গার্মেন্টস শ্রমিক ঐক্য ফোরামের সভাপতি মোশরেফা মিশু বলেন, সর্বনিম্ন ১৬ হাজার টাকা করার দাবিতে আমরা সরকার, মালিক পক্ষসহ পোশাকখাত সংশ্লিষ্ট সবাইকে স্মারকলিপি দিয়েছি। এ নিয়ে ঢাকাসহ গাজীপুর, চট্টগ্রামে বার বার বিক্ষোভ-মিছিল অনুষ্ঠিত হয়েছে। দাবি পূরণ না হওয়া পর‌্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

তিনি বলেন, মজুরি বোর্ডে যারা শ্রমিকদের প্রতিনিধিত্ব করছেন তারা পোশাকখাত সংশ্লিষ্ট শ্রমিক সংগঠনগুলোর কেউ নয়। তাই, তারা স্বাধীনভাবে শ্রমিকের অধিকার নিয়ে কথা বলতে পারবেন না। আমরা চাই চলতি মাসের মধ্যেই সর্বনিম্ন মজুরি কার্যকর হোক। অন্যথায় কঠোর কর্মসূচি আসছে, সব পোশাক কারখানায় অবরোধ করা হবে।

এ বিষয়ে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ইতোমধ্যে আমাদের সঙ্গে মজুরি বোর্ডের চারটি সভা শেষ হয়েছে। আগামী ১২ সেপ্টেম্বরে আরও একটি সভা আছে। ওই সভাতেই মজুরি নির্ধারিত হতে পারে। যা চলতি বছরের ডিসেম্বর থেকে নির্ধারিত বেতন কাঠামো কার্যকর হবে।

মজুরি বোর্ডের চেয়ারম্যান সৈয়দ আমিনুল ইসলাম বলেন, শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণ এখনও হয়নি। চলতি মাসের ১২ সেপ্টেম্বরে সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে। মজুরি নির্ধারণে কাউকে জোর করে কিছু চাপিয়ে দেওয়া হবে না।

উপরে