বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

উইন্ডোজ ১০ আপডেটের সময় জানালো মাইক্রোসফট

প্রকাশের সময়: ২:৩০ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | সেপ্টেম্বর ৬, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

উইন্ডোজ ১০ এর পরবর্তী আপডেট কবে আসবে তার দিনক্ষণ জানালো মাইক্রোসফট। আর সেটি হচ্ছে চলতি বছরেরই অক্টোবরে।

বার্লিনে ২০১৮ আইএফএ’র ঘোষণায় এমনটাই জানিয়েছে এ মার্কিন টেক জায়ান্ট। আর এতে নতুন ‘ডার্ক মোড’ যোগ হতে চলেছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ। কোম্পানির অভ্যন্তরে এই আপডেটকে রেডস্টোন-৫ ডাকনাম দেওয়া হয়েছে। যদিও টেক দুনিয়ায় ‘উইন্ডোজ ১০ অক্টোবর ২০১৮ আপডেট’ নামেই ডাকা হবে এই আপডেটকে।

এই আপডেটে সারা পৃথিবীর 70 কোটি উইন্ডোজ ১০ কম্পিউটারে নতুন ফিচার যোগ করবে মাইক্রোসফট। তবে এই আপডেটে ঠিক কী ফিচার যোগ হবে তা জানায়নি কোম্পানি।

একই ইভেন্টে Lenovo Yoga C630, Yoga Book C930, Dell Inspiron 13 7000 2-in-1, Surface Go, Acer Predator Triton 900 এর মতো Windows কম্পিউটার বিশ্বের সামনে নিয়ে এসেছে। তবে কোম্পানি জানিয়েছে আগামী কয়েক মাসের মধ্যেই নতুন উইন্ডোজ ১০ আপডেট সম্পর্কে আরও তথ্য জানা যাবে।

এই আপডেটে ঠিক কোন ফিচার যোগ হবে তা জানা না গেলেও জানা গিয়েছে নতুন ‘ডার্ক মোড’ যোগ হতে চলেছে। এই ডার্ক মোড ফাইল এক্সপ্লোরারে কাজ করবে। এর সাথেই অপারেটিং সিস্টেমের সব যায়গাতেই ‘ডার্ক মোড’ ব্যবহার করা যাবে। Settings > Personalisation > Colours এই ডার্ক মোড সিলেক্ট করা যাবে। এর সাথেই আসতে চলেছে নতুন ক্লিপবোর্ড। এর ফলে একাধিক কম্পিউটারে ক্লাউড সিঙ্ক করে একই ক্লিপবোর্ড ব্যবহার করা যাবে।

নতুন আপডেটে সার্চে প্রিভিউ পাওয়া যাবে। এই প্রিভিউ থেকেই ফাই সম্পর্কে আরও বেশি তথ্য পাবেন গ্রাহক। প্রিভিউ ফিচারে বিভিন্ন প্রশ্নের উত্তর সার্চের মধ্যেই পাওয়া যাবে।

মাইক্রোসফট এজ ব্রাউজারে Alt + Tab মোড থাকবে। নতুন ফিচারে ফ্লুয়েন্ট ডিজাইনের সাথেই অ্যাক্রেলিক টাইটেল বার যোগ হবে। এবার মাইক্রোসফট এজ দিয়েই আরও ভালো পিডিএফ পড়ার সুযোগ করে দেবে মাইক্রোসফট।

সম্প্রতি নোটপ্যাড অ্যাপে একাধিক নতুন ফিচার যোগ করেছে মাইক্রোসফট। নতুন এই ফিচারগুলি অক্টোবর আপডেটে Windows 10 এর সাথে যোগ হবে। এর সাথেই Windows Shell, Windows Settings, মাইক্রোসফট Cortana তে একাধিক আপডেট সহ এই আপডেট বাগ ফিক্স করবে মাইক্রোসফট।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে