বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ওভেন ছাড়াই কেক বানান

প্রকাশের সময়: ৮:৩০ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার | সেপ্টেম্বর ৬, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

কেক তৈরির কথা শুনলেই মাথায় আসে ওভেনের নাম। অনেকেরই ধারণা ওভেন ছাড়া কেক বানানো সম্ভব নয়। ওভেন ছাড়াই খুব সহজে চুলায় কেক বানানো সম্ভব।

আসুন জেনে ওভেন ছাড়াই কীভাবে কেক বানাবেন।

উপকরণ

ডিম ২ টি, ময়দা ৪ টেবিল চামচ বা ১ কাপ, তেল ২ টেবিল চামচ, বেকিং পাওডার ১/২ চা চামচ, ভেনিলা ১/২ চা চামচ এবং লেবুর রস ১ চা চামচ, গুড়ো দুধ ২ টেবিল চামচ, চিনি ৪ টেবিল চামচ বা ১ কাপ, মোরব্বা বা কিসমিস ।

প্রণালি

প্রথমে শুকনো আইটেমগুলো ময়দা, বেকিং পাউডার ও দুধ একসাথে চালুনি দিয়ে ছেকে নিতে হবে। এরপর তেলের মধ্যে চিনি দিয়ে ভালোভাবে মেশাতে হবে। চিনি অবশ্যই আগে তেলে মিশিয়ে নিতে হবে ময়দার মিশ্রণ বা ডিমের সাথে মেশালে কেক হবে না। তেল এবং চিনি মেশানো হয়ে গেলে এখন ২ টা ডিম ফেটে এর মধ্যে মেশাতে হবে।

এরপর অল্প অল্প করে ময়দার মিশ্রণ ভালোভাবে মেশাতে হবে। মেশানো হয়ে গেলে ভেনিলা এবং এক চামচ লেবুর রস দিয়ে ভালোভাবে মেশান।

কেকের পাত্রে তেল ব্রাশ করে নিন। এখন মিশ্রণটির ৩/২ ভাগ কেকের পাত্রে ঢালুন। কিসমিস বা মোরব্বা শুকনো ময়দার সাথে মিশিয়ে কেক এর মিশ্রণের উপর ছিটিয়ে দিন এবং বাকি মিশ্রনটুকু উপরে ঢেলে দিন।

এবার একটি বড় হাঁড়িতে হাঁড়ি রাখার স্টেন রেখে মৃদু আঁচে গরম করে নিতে হবে। কেকের পাত্রটি স্টেনের উপর রাখতে হবে। হাঁড়িতে ঢাকনা দিয়ে মৃদু আঁচে ৩৫ মিনিটের মতো চুলায় রাখতে হবে।

কেক হয়েছে কিনা তা টুথপিক দিয়ে পরিক্ষা করে দেখতে পারেন। কেক হয়ে গেলে গরম গরম পাত্র থেকে ঢেলে ফেলুন এবং পছন্দমতো মাপে কেটে পরিবেশন করুন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে