বুধবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৮ | ১১ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

যেভাবে দূর করবেন ফোসকা

প্রকাশের সময়: ১:০১ পূর্বাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

নানা কারণে আমাদের হাতে বা পায়ে অনেকসময় ফোসকা পড়ে। ফোসকা পরার নির্দিষ্ট কোনও সময় থাকে না, তবে গরম আর বর্ষায় ফোসকা পরার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। এ ধরনের সমস্যা হলে অনেক সময় জ্বালা করে, অস্বস্তি হয়। ফোসকা দূর করার বেশ কিছু সহজ উপায় আছে।

১. অ্যালোভেরা ফোসকা দূর করতে দারুন কার্যকরী। এটি ঠাণ্ডা হওয়ায় ফোসকার জ্বালাভাব দূর হয়। এ কারণে শরীরের কোথাও ফোসকা দেখা দিলে কিছুটা অ্যালোভেরা লাগিয়ে শুকিয়ে ফেলুন। এতে কিছুক্ষণের জন্য হয়তো জ্বালা বা চুলকানি দেখা দেবে কিন্তু ফোসকা সেরে যাবে। শুকিয়ে যাওয়ার পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুইবার এটি করলে আরাম পাবেন।

২. গ্রিন টিতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, হিলিং উপাদান, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন থাকায় তা ব্যথা কমাতে সাহায্য করে। গরম পানিতে গ্রিন টি-এর ব্যাগ ভিজিয়ে তার মধ্যে বেকিং সোডা যোগ করুন। এরপর টিব্যাগ ঠাণ্ডা হলে ফোসকার ওপর ধরে থাকুন। বেকিং সোডায় থাকা অ্যান্টিসেপ্টিক উপাদান সংক্রমণে বাঁধা দেয়। দিনে দুই-তিনবার এই পদ্ধতি অবলম্বন করলে উপকার পাওয়া যাবে।

৩.অ্যাপেল সিডার ভিনেগার ফোসকা দূর করার অন্যতম সহজ উপায়। তুলোতে সামান্য ভিনেগার মিশিয়ে ফোসকায় লাগান। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এটা ব্যবহার করলে জ্বালা করতে পারে কিন্তু এই পদ্ধতিতে তিন-চার দিনের মধ্যেই ফোসকা সেরে যায়।

৪. ঠোঁট ফাঁটা ছাড়াও পেট্রোলিয়াম জেলি ফোসকা দূর করতে সাহায্য করে। রাতে ঘুমানোর আগে ফোসকায় পেট্রোলিয়াম জেলি লাগান। এতে শুষ্কভাব এবং জ্বালা দূর হবে। এছাড়া গরম পানিতে কিছুক্ষন পা ভিজিয়ে রেখে শুকনো কাপড়ে দিয়ে মুছে ফেলুন। তারপর পেট্রোলিয়াম জেলি লাগান। এতে সংক্রমণ দূর হওয়ার সঙ্গে সঙ্গে পায়ের আর্দ্রতা বজায় থাকবে।

৫. ঠাণ্ডা পানিতে লবণ মিশিয়ে তার মধ্যে একটা কাপড় ভেজান। তারপর সেই কাপড়টা ফোসকার ওপর দিয়ে রাখুন। এছাড়া গরম পানিতে লবণ মিশিয়ে পনেরো মিনিট পা ডুবিয়ে রাখতে পারেন। এর ফলে ফোসকার জ্বালা যেমন কমবে তেমনি ব্যথাও দূর হবে।

-এনডিটিভি
Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে