সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

আইডিবি প্রেসিডেন্ট এখন ঢাকায়

প্রকাশের সময়: ১০:৩৪ পূর্বাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

ইসলামিক উন্নয়ন ব্যাংকের (আইডিবি) প্রেসিডেন্ট ড. বন্দর এম এইচ হাজ্জার ২দিনের সফরে শুক্রবার রাতে বাংলাদেশে এসেছেন তিনি। ঢাকায় আইডিবির আঞ্চলিক কার্যালয়ের উদ্বোধন এবং এসডিজি বাস্তবায়নে উদ্ভাবনী ধারণা বিষয়ক এক রোডশোতে তিনি অংশ নিচ্ছেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে, শনিবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে ‌‘ট্রান্সফরমার্স রোড শো’ নামে দিনব্যাপী এক অনুষ্ঠানে যোগ দেবেন আইডিবি প্রেসিডেন্ট। বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমানকে সঙ্গে নিয়ে তিনি এর উদ্বোধন করবেন। টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) বাস্তবায়নে সহায়ক ধারণা সংগ্রহ এ রোডশোর উদ্দেশ্য। এসডিজি বাস্তবায়নে উদ্ভাবনী ধারণা ও তা কার্যকরে ‘ট্রান্সফর্ম’ নামে এক কর্মসূচিতে আইডিবির ৫০ কোটি ডলারের তহবিল রয়েছে।

বাংলাদেশের পাশাপাশি এ অঞ্চলে মালদ্বীপ আইডিবির সদস্য। এ ছাড়া ভারত, নেপাল, শ্রীলঙ্কা, মিয়ানমার, ভুটান, চীনসহ সদস্য নয় এমন কয়েকটি দেশে আইডিবির কার্যক্রম রয়েছে। ঢাকা আঞ্চলিক কার্যালয় থেকে এসব দেশের কার্যক্রম দেখভাল করা হবে।

ইআরডির কর্মকর্তা জানান, ঢাকায় আইডিবির অফিস না থাকায় ঋণ অনুমোদন, দরপত্র মূল্যায়ন ও অর্থ ছাড়ে অনেক সময় ব্যয় হয়। এসব প্রক্রিয়া সহজ করতে বাংলাদেশে অফিস চালুর আবেদন করে আইডিবি। আপাতত আগারগাঁওয়ে আইডিবি ভবনের ১০ তলায় হবে আঞ্চলিক অফিস। তবে নিজস্ব ভবন নির্মাণের জন্য দুই একর জমি লিজ দিয়েছে সরকার।

আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনের উল্টো দিকে এই ভবন নির্মাণের জায়গা বরাদ্দ রাখা আছে। ভবনটি হবে ২০ তলা। এখন চলছে ভবনের নকশা নির্মাণের কাজ।

১৯৭৪ সালে আইডিবির সদস্য হয় বাংলাদেশ। এ পর্যন্ত সংস্থাটি বাংলাদেশে প্রায় ১৯ বিলিয়ন ডলারের অর্থায়ন করেছে। ২০১৭ সালে বাংলাদেশকে প্রায় ১ বিলিয়ন ডলার ঋণ দেয় আইডিবি, যা সারাবিশ্বে সংস্থাটির মোট অর্থায়নের ৯ শতাংশ।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে