সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ | ৯ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

ঠাকুরগাঁওয়ের ২শত বছরের ঐতিহ্য জামালপুর মসজিদ

প্রকাশের সময়: ৫:৫৭ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

মো.সাদ্দাম হোসেন, ঠাকুরগাঁও প্রতিনিধি: এখনো ঠাঁয় দাঁড়িয়ে আছে ঠাকুরগাঁও সদর উপজেলার জামালপুর ইউনিয়নের জামালপুর গ্রামের সেই ঐতিহাসিক জমিদার বাড়ির মসজিদ। ২শত বছরের পুরনো কারুকার্যময় এ মসজিদটি জামালপুর ইউনিয়নের আকর্ষণ স্থাপত্যে রূপান্তরিত হয়েছে।

শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে এর অবস্থান হলেও কমেনি এর আকর্ষণ। এখনো দেশের বিভিন্ন স্থান থেকে শুধু এক নজর দেখার জন্য প্রতিনিয়ত পর্যটকরা ভিড় জমান এই জামালপুর জমিদারবাড়ি মসজিদে।

মসজিদের ইতিহাস: জানা যায় অপূর্ব সুন্দর এই মসজিদটি নির্মিত হয় ১৭৮০ সালে। মসজিদটি নির্মাণের দায়িত্ব নেন তৎকালীন জমিদার আব্দুল হালিম। মসজিদটির নির্মাণ কাজ শুরু করলেও হালিমের ভাগ্য হয়নি মসজিদটি পূর্ণাঙ্গ রুপে দেখে যাওয়ার। ১৭৮০ সালেই মারা যান জমিদার আব্দুল হালিম। তিনি মারা যাওয়ার পরে জমিদারির দায়িত্ব পান নূর মোহাম্মদ চৌধুরী। বেশ কয়েক বছর মসজিদ নির্মাণের কাজ বন্ধ থাকলেও তা পুনরায় শুরু হয় জমিদার নূর মোহাম্মদ চৌধুরীর তত্ত্বাবধানে। বছর খানেক ভালমতো চলে এর নির্মাণ কাজ। অতপর এর নির্মাণ কাজ শেষ হয় ১৮০১ সালে। জমিদার নূর মোহাম্মদ চৌধুরীর ইন্তেকালের পর মসজিদটির দেখাশোনার দায়িত্ব পান ৩জন। তারা হলেন জমিদার করিম উদ্দিন আহম্মদ চৌধুরী, জমিদার এমদাদুর রহমান চৌধুরী ও জমিদার বদি উদ্দিন আহম্মদ চৌধুরী।

মসজিদের বিবরণ : মসজিদটিতে ৩টি গম্বুজ ও চারদিকে ২৪টি মিনার রয়েছে। মসজিদটির দৈর্ঘ্য ৪১ ফুট ৬ ইঞ্চি ও প্রস্থ ১১ ফুট ৯ ইঞ্চি। এর বারান্দা ২টি। প্রথম বারান্দার দৈর্ঘ্য ৪১ ফুট ২ ইঞ্চি, প্রস্থ ১২ ফুট ৩ ইঞ্চি। দ্বিতীয় বারান্দার দৈর্ঘ্য ৪১ ফুট ২ ইঞ্চি, প্রস্থ ১৯ ফুট ৫ ইঞ্চি।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে