মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর, ২০১৮ | ১০ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

দশম জাতীয় সংসদের ২২তম অধিবেশন রবিবার শুরু

প্রকাশের সময়: ৫:৫৫ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ৮, ২০১৮

 

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

দশম জাতীয় সংসদের ২২তম বা শেষ অধিবেশন রবিবার (৯ সেপ্টেম্বর) বিকাল ৫টায় শুরু হচ্ছে। এরআগে বিকাল ৪টায় সংসদ ভবনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে।

বৈঠকে অধিবেশন কতদিন চলবে, কোন কোন বিল উত্থাপন ও পাস করা হবে ইত্যাদি বিষয়ে সিদ্ধান্ত হবে। এই অধিবেশনে বহুল আলোচিত ডিজিটাল নিরাপত্তা আইন, সড়ক পরিবহন আইন ও কওমি মাদ্রাসার দাওরায়ে হাদিসকে মাস্টার্স ডিগ্রির সমমান দেওয়ার স্বীকৃতি বিল পাস হতে পারে বলে জানা গেছে।

গত ১৯ আগস্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন। বিগত ১২ জুলাই সংসদের ২১তম অধিবেশন শেষ হয়েছিল।

জানা যায়, দশম সংসদের মেয়াদ শেষ হবে ২৮ জানুয়ারি। কিন্তু সংসদের মেয়াদ শেষ হওয়ার পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। সে হিসেবে এই অধিবেশনই দশম সংসদের সর্বশেষ অধিবেশন। আইনমন্ত্রী আনিসুল হকও সে কথা বলেছেন। এক্ষেত্রে সরকারের বিদায়ী অধিবেশন হিসেবে হবে এটি।

এরপর সংবিধান অনুযায়ী নির্বাচনকালীন একটি সরকার গঠিত হবে। এই সরকারের মেয়াদে সংবিধানের ৭২ অনুচ্ছেদ অনুযায়ী ৬০ দিনের মধ্যে সংসদ অধিবেশনে বসার বাধ্যবাধকতা অকার্যকর থাকবে।

এছাড়া সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুযায়ী ‘তবে যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দূর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হবে’।

সংসদ সচিবালয়ের আইন শাখার তথ্য মতে, চলতি অধিবেশনে সংসদের বিবেচনার জন্য ২২টি সরকারি বিল রয়েছে। ১১টিই নতুন বিল উত্থাপনের জন্য জমা পড়েছে। এর মধ্যে সড়ক পরিবহন বিল, ওজন ও পরিমাপ মানদণ্ড বিল, বাংলাদেশ প্রাণী সম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল, মানসিক স্বাস্থ্য বিল, পণ্য উৎপাদনশীল রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান শ্রমিক (চাকরির শর্তাবলী) বিল, কৃষি বিপণন বিল, বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট বিল, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ বিল, হাউজিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট বিল, সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) বিল, কওমি মাদ্রাসাগুলোর দাওরায়ে হাদিস (তাকমিল) এর সনদকে মাস্টার্স ডিগ্রি (ইসলামিক স্টাডিজ ও আরবি) সমমান প্রদান বিল।

সংসদীয় কমিটির নিরীক্ষার পর পাসের অপেক্ষা রয়েছে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন বিল, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিল ও শিশু সংশোধন বিল।

সংসদীয় কমিটি রিপোর্ট চূড়ান্ত করে পাসের জন্য প্রস্তাব করেছে ডিজিটাল নিরাপত্তা বিল, যৌতুক নিরোধ বিল, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্ট বিল, সার (ব্যবস্থাপনা) (সংশোধন) বিল। এছাড়া সংসদীয় কমিটির পরীক্ষাধীন বিলের মধ্যে রয়েছে জাতীয় পরিকল্পনা উন্নয়ন একাডেমী বিল, বস্ত্র বিল, বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড (সংশোধন) বিল, সিলেটে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় বিল, যৌতুক নিরোধ বিল, জাতীয় ক্রীড়া পরিষদ বিল।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে