রবিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৮ | ৮ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

মেয়েরা এটা ২০১৮, ঠিক মতো করে তোমাদের পুরুষ সঙ্গীর যত্ন নাও, নইলে বিপদ : স্বস্তিকা মুখোপাধ্যায়

প্রকাশের সময়: ৮:৪৫ অপরাহ্ণ - শনিবার | সেপ্টেম্বর ৮, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

সমকামিতাকে বৈধ ঘোষণা করেছেন ভারতের সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার দেশটির প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির বেঞ্চ এ রায় ঘোষণা করেন। আদালতের এ রায়কে স্বাগত জানিয়েছে গোটা ভারত। স্বাগত জানিয়েছেন দেশটির সেলিব্রেটিরাও। স্যোসাল মাধ্যমে  রায় নিয়ে আনন্দঘন মন্তব্য প্রকাশ করছেন। স্বমেজাজে এ রায়কে স্বাগত জানিয়েছেন টালিউড  অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়।

তবে টুইটারে স্বস্তিকার রায়ের স্বাগত মন্তব্য নিয়ে দ্বিধাবিভক্ত অনেকেই। কারণ তিনি পক্ষে লিখেছেন না বিপক্ষে তার কিছুই স্পষ্ট নয়। টুইটারে  স্বস্তিকা লিখেন, ‘মেয়েরা এটা ২০১৮। ঠিক মতো করে তোমার পুরুষ সঙ্গীর যত্ন নাও। না হলে অন্য কোনও পুরুষ তার যত্ন নিতে শুরু করবে…।’

এর আগেভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারা অনুযায়ী সমকামিতাকে অপরাধ হিসেবে বিবেচিত হতো। এর জন্য ১০ বছর পর্যন্ত শাস্তি হতে পারে। তবে বৃহস্পতিবারের এ রায়ে ভারতে সমকামিতাকে এখন আর অপরাধ হিসেবে বিবেচনা করার সুযোগ নেই।

২০০১ সালে দিল্লি হাইকোর্টে ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার বিরুদ্ধে চ্যালেঞ্জ করেছিল স্বে‌চ্ছাসেবী সংস্থা নাজ ফাউন্ডেশন। ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট রায় দেয়, সম্মতির ভিত্তিতে দুই প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক অপরাধ নয়।

এরপর নতুন রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ফের আইনি লড়াই শুরু হয়। ২০১৩ সালের রায় বিবেচনা না করে ৩৭৭ ধারার সাংবিধানিক বৈধতা আবার সামগ্রিকভাবে বিচার করে দেখার সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত।

ব্রিটিশ আমলে তৈরি ১৮৬১ সালের ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারায় সমকামী যৌন সম্পর্ককে অপরাধের তকমা দেওয়া হয়েছিল। একে ‘অসাংবিধানিক’ বলে খারিজ করে দিয়ে প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সাংবিধানিক বেঞ্চ রায় দিয়েছে, ৩৭৭ ধারা সমকামীদের সমানাধিকারে ধাক্কা দিচ্ছে।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে