শুক্রবার, ২১ সেপ্টেম্বর, ২০১৮ | ৬ই আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

Logo
Print

যে নামাজ বান্দাকে আল্লাহর একান্ত আপন করে দেয়

প্রকাশের সময়: ৬:০৩ পূর্বাহ্ণ - সোমবার | সেপ্টেম্বর ১০, ২০১৮

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

আল্লাহর সঙ্গে বান্দার সেতুবন্ধনের সুনিবিড় মাধ্যম হলো নামাজ। এ নামাজের মাধ্যমেই বান্দার সঙ্গে আল্লাহ তাআলার একান্ত সম্পর্ক তৈরি হয়। হাদিসে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর প্রিয় বান্দা হওয়ার রহস্য তুলে ধরেছেন।

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘নিশ্চয় আল্লাহ তাআলা বলেন, ‘যে ব্যক্তি আমার কোনো ওলি বা বন্ধুর সঙ্গে দুশমনি করে, আমি তার সঙ্গে যুদ্ধ ঘোষণা করি। বান্দার প্রতি আমি যা ফরজ (আবশ্যক) করেছি তা দ্বারাই আমার নৈকট্য অর্জন করা আমার সবচেয়ে বেশি প্রিয়।

আর আমার বান্দা নফল নামাজের মাধ্যমে আমার সান্নিধ্য লাভ করতে থাকে। যার ফলে আমি তাকে ভালোবাসি। অতঃপর আমি তার কান হয়ে যাই, যা দ্বারা সে শোনে; আমি তার চোখ হয়ে যাই, যা দ্বারা সে দেখে; আমি তার হাত হয়ে যাই, যা দ্বারা সে ধরে এবং আমি তার পা হয়ে যাই, যা দ্বারা সে চলে। আর যদি আমার কাছে (কোনো কিছু) চায়, তাহলে অবশ্যই তাকে তা প্রদান করি। যদি আমার কাছে আশ্রয় চায়, তাহলে আমি তাকে অবশ্যই আশ্রয় প্রদান করি। আমি কোনো কাজ করতে দ্বিধা করি না, যেমন দ্বিধা করি মুমিনের জীবন নিতে; কারণ সে মৃত্যুকে ঘৃণা করে আর আমি তাকে কষ্ট দেয়া অপছন্দ করি।’ (বুখারি)

এ হাদিস থেকে বুঝা যায়, নামাজই হলো আল্লাহ তাআলার একান্ত আপন হওয়ার উপায়। নামাজের মাধ্যমেই আল্লাহ তাআলা বান্দাকে তার একান্ত ক্ষমতাসমূহ প্রদান করেন। দুনিয়া ও পরকালের যাবতীয় সফলতা প্রদান করেন।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ফরজ নামাজ আদায়ের মাধ্যমে তাঁর নৈকট্য হাসিলের তাওফিক দান করুন। বেশি বেশি নফল নামাজ আদায়ের মাধ্যমে এ নৈকট্য অর্জনকে আরো দৃঢ় করার তাওফিক দান করুন। আমিন।

Social Media Auto Publish Powered By : XYZScripts.com

উপরে